September 25, 2020, 12:30 am

News Headline :
স্বপ্নশয্যা গাজীপুরে চতুর্থ দিনেও আওয়ামী লীগের পদবঞ্চিতদের বিক্ষোভ মিছিল মনপুরাগামী ৩ শতাধিক যাত্রীকে মাঝপথে নামিয়ে দিলেন লঞ্চ কর্তৃপক্ষ॥ ট্রলারযোগে উত্তাল মেঘনা পাড়ি তজুমদ্দিনে বিয়ে বাড়িতে খাবারে নেশা মিশিয়ে স্বর্ণালংকার চুরি ॥ হাসপাতালে ভর্তি-৬ মহানগর আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি ঘোষনাকে কেন্দ্র করে টঙ্গীতে পদ-পদবী বঞ্চিত নেতাকর্মীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ দুর্গাপূজায় ৩ দিনের ছুটির দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি স্বাস্থ্য খাতের ২০ জনের সম্পদের হিসাব চেয়েছে দুদক গাজীপুর মহানগর আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি ঘোষনা পদ বঞ্চিতদের বিক্ষোভ ও সড়ক অবরোধ মুজিববর্ষ উপলক্ষে ফের বিশেষ অধিবেশনের প্রস্তুতি গায়েবি মামলায় সাংবাদিক কারাগারে : তদন্তপূর্বক প্রতিবেদন দাবি
শিক্ষার্থীদের সৃজনশীল প্রশ্ন ও তার সুফল

শিক্ষার্থীদের সৃজনশীল প্রশ্ন ও তার সুফল

Spread the love

শিক্ষার্থীদের জ্ঞান বিকাশে সৃজনশীল প্রশ্নের গুরুত্ব অপরিসীম । শিক্ষা যদি জ্ঞানের দ্বীপ শিখা হয় তাহলে তার উজ্জ্বলতা আনে সৃজনশীলতায় । এটা দৃঢ়ভাবে বিশ্বাস করা যায় যে, শিক্ষার্থীদের কোমল মনে যে সুপ্ত প্রতিভা রয়েছে তা বিকশিত করতে বর্তমান সৃজনশীল পদ্ধতির কোনো বিকল্প নেই । বর্তমান শিক্ষা পদ্ধতি সৃজনশীলতার ও তথ্য প্রযুক্তি অপূর্ব সমন্বয়ে উৎকর্ষতার দাবিদার । শিক্ষার মান্নোয়নের জন্য বাংলাদেশ সরকার প্রচলিত ধারার পরীক্ষা পদ্ধতিতে পরির্বতন এনে কাঠামোগত প্রশ্নপদ্ধতি প্রবর্তন করেন । পূর্বের কাঠামোগত প্রশ্নপদ্ধতি পরিবর্তিত ও পরিমার্জিতের নাম-ই বর্তমান সৃজনশীল পদ্ধতি । এ পদ্ধতি প্রচলন করতে যিনি অগ্রনি ভূমিকা পালন করেছেন, তিনি হলেন শিক্ষা ,গবেষক ও শিক্ষানুরাগী অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ ।
এই পদ্ধতিতে শিক্ষার্থী তার অর্জিত জ্ঞান থেকে যা কিছু শিখেছে তা বুঝতে সক্ষম হবে । শুধু তাই নয়, এটি শিক্ষার্থীদের শিক্ষন ও অর্জন মূল্যায়নের অত্যাধুনিক শিক্ষা ব্যবস্থা । শিক্ষার্থীদের মেধার জড়তা থেকে মুক্তি দিয়ে স্বাধীন স্বতঃস্ফূর্ত ও সৃষ্টিশীল করে তোলার জন্য সৃজনশীল প্রশ্ন পদ্ধতি প্রবর্তন করা হয়েছে ।
পুর্বে গতানুগতিক পরীক্ষা পদ্ধতিতে পাঠ্যবইয়ের সীমিত অংশ থেকে প্রশ্ন করা হতো । এ কারনে শিক্ষার্থীরা শিক্ষার্থী নয় বরং নম্বর প্রার্থী হতো। ফলে পাঠ্য বইয়ের বিরাট অংশ তাদের জ্ঞানের বাইরে চলে যেতো । সৃজনশীল পদ্ধতিতে ছাত্র-ছাত্রীদের কোনো পড়াই মুখস্থ করতে হয় না । কেননা এই পদ্ধতিতে প্রশ্ন করা হয় পাঠ্য বই থেকে । এই প্রশ্নের উত্তর দিতে শিক্ষার্থীকে পাঠ্য বইয়ের তথ্যগুলো ভালভাবে বুঝতে হবে এবং চারপাশের জীবন ও বাস্তবতার সঙ্গে মিলিয়ে দৈনন্দিন জীবনে তা প্রয়োগ করে শিখতে হয় । এই প্রশ্ন পদ্ধতির অন্যতম কারণ হচ্ছে মুখস্থ নির্ভরতা থেকে বেরিয়ে আসা । যা মেধাবী ও দূর্বল শিক্ষার্থীদের মধ্যে পার্থক্য নিরুপনের সহজ উপায় । তাই বলা যায় , শিক্ষার্থীদের মেধার বিকাশে সৃজনশীল পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে ।

লেখক- মো. আইয়ুব আলী, সহকারী শিক্ষক,হোমনা কফিল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় , হোমনা, কুমিল্লা ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com