বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ০৯:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম
প্রথম আলো সম্পাদকের জামিন বঙ্গবন্ধুর মানবতার দর্শন আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে হবে নির্মূল কমিটির সভায় বিশিষ্টজন মোবাইল টাওয়ারের রেডিয়েশন ক্ষতিকর নয়, দাবি বিটিআরসির টঙ্গীতে ৯ চিহ্নিত ছিনতাইকারী আটক ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে সারা দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহে আনন্দ র‌্যালি ———————-সিনেট অধিবেশনে উপাচার্য ড. হারুন-অর-রশিদ জাতীয় পার্টি ছাড়লেন সাবেক স্বাস্থ্য সচিব এম.এম নিয়াজ উদ্দিন প্রেম ঘটিত ঘটনায় টঙ্গীতে ছুরিকাঘাতে যুবককে হত্যার চেষ্টা গাবতলীর কাগইল নায়েব উল্ল্যা আলিম মাদ্রাসায় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত গাবতলীতে ছাত্রদলনেতা রাসেলের কুলখানী অনুষ্ঠিত আজম খানের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাবতলীতে দোয়া মাহফিল অনুষ্ঠিত গাবতলীর ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা সম্পন্ন \ বৃহস্পতিবার বউ মেলা বগুড়ায় জাতীয় সাংবাদিক সংস্থার ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন জাতীয় যুব সম্মেলনের নিবন্ধন চলছে টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ভারতীয় হাইকমিশনারের শ্রদ্ধা কুড়িলে দোকানের আগুন নিয়ন্ত্রণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আতিকুলের শ্রদ্ধা দক্ষিণের ৩১ নম্বর ওয়ার্ডের ফল স্থগিত কুড়িলে আগুন, নিয়ন্ত্রণে দুই ইউনিট চীনে যাওয়া পাইলট-ক্রুদের ঢুকতে দিচ্ছে না অন্যদেশ টঙ্গীতে বয়স্ক ভাতা নিতে এসে ব্যাংকের সিঁড়িতেই প্রাণ গেল প্রতিবন্ধী গ্রহীতার
‘নির্মলা’ নন, ‘নির্বলা’ সীতারামন, এ বার অধীরের কটাক্ষ কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে

‘নির্মলা’ নন, ‘নির্বলা’ সীতারামন, এ বার অধীরের কটাক্ষ কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে

Spread the love

নরেন্দ্র মোদী-অমিত শাহ জুটিকে ‘অনুপ্রবেশকারী’ বলেছিলেন। তা নিয়ে বিজেপি-কংগ্রেস তরজা তুঙ্গে। সেই বিতর্ক থামার আগেই নয়া আক্রমণ অধীর চৌধুরীর। এ বার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে ‘নির্বলা’ বলে কটাক্ষ করলেন লোকসভায় কংগ্রেস দলনেতা। অধীরের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেন বিজেপি সাংসদরা।

রবিবার মোদী-শাহকে ‘অনুপ্রবেশকারী’ বলেছিলেন সংসদের বাইরে। কিন্তু সোমবার নির্মলা সীতারামনের উদ্দেশে লোকসভার অধিবেশনেই অধীর বলেন, ‘‘আপনার প্রতি শ্রদ্ধা আছে। কিন্তু কখনও কখনও ভাবি আপনাকে ‘নির্মলা সীতারামন’-এর জায়গায় ‘নির্বলা সীতারামন বলা ঠিক হবে কি না। আপনি মন্ত্রী পদে তো আছেন, কিন্তু আপনার মনে যা আসে, সেটা আপনি বলতে পারেন কি?’’

হিন্দিতে ‘নির্বলা’ শব্দের অর্থ ‘দুর্বল’ বা ‘বলহীন’। অর্থাৎ অর্থমন্ত্রীর নিজের মত প্রকাশের স্বাধীনতা নেই— এ কথাই বলতে চেয়েছেন অধীর। অন্য মন্ত্রীরা দফতর সামলালেও আদপে প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ই সব সিদ্ধান্ত নেন— বিরোধীদের এই অভিযোগ দীর্ঘ দিনের। রাজনৈতিক পর্যবেক্ষকদের ব্যাখ্যা, অর্থমন্ত্রীকে এই আক্রমণ করে সেই অভিযোগই ফের তুলে আনতে চেয়েছেন অধীর। পরোক্ষে নিশানা করেছেন মোদী-শাহ জুটিকেও।

শুক্রবারই ২০১৯-২০ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার প্রকাশিত হয়েছে। প্রথম ত্রৈমাসিকের বৃদ্ধির হার ৫ শতাংশ থেকে দ্বিতীয় ত্রৈমাসিকে পৌঁছে গিয়েছে ৪.৫ শতাংশে। এই নিয়ে সংসদে আলোচনাতেই অধীর আক্রমণ করেন অর্থমন্ত্রীকে। পাশাপাশি তিনি বলেন, শিল্পপতিরা দেশে বিনিয়োগ করতে আগ্রহ হারাচ্ছেন, কারণ বিজেপি সরকারের বিশ্বাসযোগ্যতা নিয়ে সন্দিহান শিল্পমহল।

জাতীয় নাগরিকপঞ্জি এবং নাগরিকত্ব সংশোধনী বিল প্রসঙ্গে অধীর চৌধুরী বলেন, ‘‘নরেন্দ্র মোদী এবং অমিত শাহও তো অনুপ্রবেশকারী। ওঁরা গুজরাতের বাসিন্দা। কিন্তু দিল্লিতে এসে থাকছেন।’’ যদিও বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র অধীরকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেছেন। সেই বিতর্ক মিটতে না মিটতেই আবার অধীরের এই মন্তব্য।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com