September 23, 2020, 7:34 am

News Headline :
মনপুরাগামী ৩ শতাধিক যাত্রীকে মাঝপথে নামিয়ে দিলেন লঞ্চ কর্তৃপক্ষ॥ ট্রলারযোগে উত্তাল মেঘনা পাড়ি তজুমদ্দিনে বিয়ে বাড়িতে খাবারে নেশা মিশিয়ে স্বর্ণালংকার চুরি ॥ হাসপাতালে ভর্তি-৬ মহানগর আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি ঘোষনাকে কেন্দ্র করে টঙ্গীতে পদ-পদবী বঞ্চিত নেতাকর্মীদের বিক্ষোভ ও সড়ক অবরোধ দুর্গাপূজায় ৩ দিনের ছুটির দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি স্বাস্থ্য খাতের ২০ জনের সম্পদের হিসাব চেয়েছে দুদক গাজীপুর মহানগর আওয়ামীলীগের ওয়ার্ড কমিটি ঘোষনা পদ বঞ্চিতদের বিক্ষোভ ও সড়ক অবরোধ মুজিববর্ষ উপলক্ষে ফের বিশেষ অধিবেশনের প্রস্তুতি গায়েবি মামলায় সাংবাদিক কারাগারে : তদন্তপূর্বক প্রতিবেদন দাবি গুলশানে স্পা সেন্টারে অভিযান, নারীসহ ২৮ জন গ্রেফতার কক্সবাজারের পথে সোনারগাঁয়ে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটির গাড়িতে আগুন
আমার স্মৃতিমাখা হৃদকমল ভাসায় চোখের কোন — ২ ———————

আমার স্মৃতিমাখা হৃদকমল ভাসায় চোখের কোন — ২ ———————

Spread the love

 — দুর্গা বেরা                          —————

■ যাইবেন কোই?★ঢাকা।■ থাকবেন তো?
★ হ‍্যাঁ। কদিন থাকব।■ আপা, আপনের ঢাকায় কোনো আত্মীয় আছেন? ★ আমি চুপ। (মনে মনে ভাবছিলাম বেশি কথা বলে লোকটি) ■ আপনে কি আত্মীয়গো বাসায় থাকবেন? ★ আমি আবারও চুপ।■ আপনে যদি চান আমার ঐহানে আত্মীয় বাড়ি আছে। দুই জনের থাকার ব‍্যবস্থা হইয়া যাইব। না না, কুনো টাহা পয়সা লাগব না। আপনের কুনো সমেস‍্যা নাই। আপনেরা হলেন ভিনদেশী, মেহমান।★ না না। তার কোনো প্রয়োজন নেই। সব ব‍্যবস্থা করা আছে।■ আপা, যদি কোনো সমেস‍্যা হয়, এই নেন কার্ড, এই নাম্বারে ফোন করবেন। বলে- একজন পুলিশ, একজন এডভোকেট ও একজন সমাজ সেবকের কার্ড দিলেন।★ না না। আমরা প্রথমে টাঙ্গাইল যাব, তারপর ঢাকা।■ সমেস‍্যা নাই, রাখেন।■ ফিরবেন কৈহান দিয়া? এহান দিয়া তো?(আমি দর্শনা বর্ডারেই আগাম ট্রেভেল-ট‍্যাক্স কেটে রেখেছিলাম দেখে) ফেরার সময় দাওয়াত দিলাম আপনেগো।★ আমি এবারে সত্যিই বাকরুদ্ধ হলাম। ব‍্যস্ততা আর আধুনিকতা পাঞ্চিং করা জীবনে সহজে অন‍্যের কুশল কামনা বা, সাহায্য বিশ্বাস করতে মন চায় না।

নিজের সাবধানতায় অন্যকে ছোট করে দেখি। যেন নিজেকে সীমাবদ্ধ করে রাখার একটা অলীক সংকীর্ণ আমিটা দেখতে পেল নিজেকে। সম্বিৎ ফিরে পেয়ে বললাম–★ চিন্তা করবেন না। সময় থাকলে দাওয়াতে অবশ্যই যাব। আপনার বাড়ি কোথায়?■ বেশি দূর না, আপা। হেঁটে দ‍্যের গন্টা। টুকটুক(টোটো) গাড়িতে আদা গন্টা লাগব। খাওয়া দাওয়া করে বিশ্রাম নিয়া, তারপর যাইবেন।★ অবাক চিত্তে চোখটা চিকচিক করে উঠল আমার। বললাম- আচ্ছা, দেখা যাক।
        চেকিং এর পর ব‍্যাগপত্র টেকিং করে আবার একটি টোটোতে উঠে যাচ্ছিলাম দর্শনা স্টেশনের দিকে, ভাবছিলাম কে এনারা! এনারা সত্যিই ভিনদেশী! না, আমার বংশধর! আমার এটাও মনে হচ্ছিল আমরা জোরকরে বলি- ভিনদেশী, আসলে আমরা’তো একদেশী। বন্ধন বেঁচে রয়েছে এখনো, না হলে এতো টান কিসের! ধর্ম যেমন- যত ধর্মীয় হতে শেখায়, ততো মানুষ হতে শেখায় না। ঠিক তেমনই কাঁটাতার যত ভিনদেশী হতে শেখায়, ততো দেশী হতে শেখাতে পারে না। তাইতো কাঁটাতার ডিঙানোর প্রবণতায় দুইপাড়ের মানুষের মিলনের এতো মধুর মাদকতা আস্বাদন করতে পারি।  
(ক্রমশ……)

DURGA BERA 

39/4  RATHTALA ROAD. LAND MARK- BINAPANI HIGH SCHOOL (H.S)P.O. AND P.S – BARASATNORTH 24 PARGANASKOLKATA- 700124WEST BENGAL 
MOB –  7980124987


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2018 jonotarbangla.com
Design & Developed BY ThemesBazar.Com