ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে মৃৎশিল্পীরা দুর্গোৎসবে প্রতিমা তৈরিতে ব্যস্ত


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৯, ২০২২, ৭:০৩ অপরাহ্ন / ৪৫
কালিয়াকৈরে মৃৎশিল্পীরা দুর্গোৎসবে প্রতিমা তৈরিতে ব্যস্ত

কালিয়াকৈর( গাজীপুর) প্রতিনিধি ->>
গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মৃৎশিল্পীরা শারদীয় দুর্গোৎসবে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পাড় করছে,মনের মাধুরী মিশিয়ে ভালবাসার আচঁড়ে চলছে দিন রাত কাজ করছে মৃৎশিল্পীরা।

সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা । মূল আনুষ্ঠানিকতা শুরু হতে এখনও বেশ কিছুদিন বাকি থাকলেও ঘরে ঘরে দেবী দুর্গার শারদীয় দুর্গোৎসব গমনী বার্তা বয়ে বেড়াচ্ছে । দেবী দুর্গাকে স্বাগত জানাতে উপজেলার হিন্দু এলাকায় প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছে মৃৎশিল্পীরা।

এবার কালিয়াকৈর উপজেলায় ১৩৫ টি মন্ডবে শারদীয় দুর্গোৎসব পালিত হবে। কালিয়াকৈরে জমজমাট শারদীয় দুর্গাপূজা আয়োজনে দেখা যায় মৃৎশিল্পীরা কাদামাটি, খড় কাঠ সংগ্রহ থেকে শুরু করে প্রতিমা তৈরিতে ব্যস্ত হয়ে পড়ছেন। সকাল থেকে রাত অবধি পর্যন্ত চলছে এই কার্যক্রম। এখন শারদীয় দুর্গোৎসবে মেতে ওঠার অপেক্ষায় সনাতন ধর্মাবলম্বীরা।

এই উৎসবকে ঘিরে মৃৎশিল্পীদের মাঝে দেখা দিয়েছে কর্মব্যস্ততা। দিনরাত কাজ করে শিল্পীদের হাতের নিপুন ছোঁয়ায় তৈরি হচ্ছে প্রতিমা। প্রতিমা শিল্পী গোপাল কর্মকার জানান, মা দুর্গার আগমনে আমাদের কাজের চাপ বেড়েছে। যেহেতু সময় ঘনিয়ে আসছে তাই আমাদের চাপও বেশী।

গত দুই বছর করোনা ভাইরাসের জন্য তেমন ভাবে দূগা পূজার প্রতিমা বানানো হয়নি, এবার করোনা চাপ একটু কম বলে দুগা পূজা ব্যাপক ভাবে প্রতিমা তৈরিতে আমরা ব্যস্ত।

বাংলাদেশ হিন্দু মহাজোটের কালিয়াকৈর উপজেলার সভাপতি বাবু চাঁনমোহন রায় ও সাধারন সম্পাদক বাবু অজুন চন্দ্র সরকার জানান,শারদীয় দুর্গোৎসব আর কিছুদিন বাদেই সনাতন সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা শুরু হতে যাচ্ছে । পূজার সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে প্রতিমা কারিগরদের ব্যস্ততা। আর পূজাকে ঘিরে উপজেলায় চলছে রাতদিন প্রতিমা তৈরীর কাজ।

কালিয়াকৈর উপজেলার নিবাহি কর্মকতা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ তার বক্তব্যে জানান এবার কালিয়াকৈর উপজেলায় মোট ১৩৫ টি মন্ডবে শারদীয় দূর্গাপূজা করা হবে। প্রত্যেকটি পূজা মন্ডবে আলাদা আলাদা আইন-শৃঙ্খলা বাহিনী থাকবে ও কমিটি গঠন করা হবে। শারদীয় দুর্গোৎসব যাতে সুষ্ঠুভাবে পালন করা যায় সেদিকে সর্বক্ষণিক নজরদারি থাকবে ।