ArabicBengaliEnglishHindi

বিরুলিয়া জমিদার বাড়িতে CUBIC সদস্যদের ঝটিকা শিক্ষা সফর


প্রকাশের সময় : নভেম্বর ২৫, ২০২২, ১২:১২ অপরাহ্ন / ৪৬৭
বিরুলিয়া জমিদার বাড়িতে CUBIC সদস্যদের ঝটিকা শিক্ষা সফর

নিজস্ব প্রতিবেদক ->>
সাভারের অদূরে অবস্থিত বিরুলিয়া জমিদার বাড়ি। আজকে ২৪ শে নভেম্বর, ২০২২, ঝটিকা শিক্ষা সফরে হাজির হয়েছিল City University Business and Innovation Club (CUBIC) এর সদস্য ও ব্যাবসায় প্রশাসন বিভাগ, সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

এই সফরের মূল উদ্দেশ্য ছিল উক্ত এলাকাকে কেন্দ্র করে লালন করে আসা ইতিহাস, ঐতিহ্য, জীবন ধারা সম্পর্কে জানা। পুরো সফর জুড়ে পাশে ছিলেন বিরুলিয়া ৬ নং ওয়ার্ড এর মেম্বার জনাব আপেল দেওয়ান। এছারাও সাথে ছিলেন কিউবিক এর ক্লাব মডারেটর ও সহকারী অধ্যাপক, মোঃ রাহাত খান ও দেয়ালিকা ক্লাব এর মডারেটর ও সহকারী অধ্যাপক, সঞ্জয় কুমার রায়। ৪০ জনের মতো শিক্ষার্থীদের মিলন মেলায় হয়ে গেলো এই ঝটিকা শিক্ষা সফর।

এলাকার ষাটোর্ধ এক বৃদ্ধ আক্কাস দেওয়ান ও মেম্বার সাহেব এর ভাষ্য মতে ১৫০ বছরেরও আগে এই জমিদার বাড়িটি প্রতিষ্ঠা করেন জমিদার তারকা চন্দ্র সাহা ও তার ভাই জমিদার গোপী বল্লভ সাহা। এখানে একটি ইটের রাস্তা আছে যা ১১৪ বছর আগের কিন্তু এখনো নতুনের মত। এলাকাটি ৭০ বিঘা জায়াগা নিয়ে অবস্থিত, রয়েছে ২০০০ এর মত পরিবারের বসবাস। যেখানে রয়েছে ১৯১৪ সালে প্রতিষ্ঠিত ১ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১ একটি উচ্চ বিদ্যালয়। আরো রয়েছে ১ টি পুলিশ ফাঁড়ি ও ১ টি পোস্ট অফিস। ১৯৪৭ এর আগে এইখানে ৯০ শতাংশ মানুষই হিন্দু ধর্মাবলম্বী ছিল কিন্তু দেশ ভাগের পরে এখন এ সংখ্যা ১০ শতাংশে গিয়ে ঠেকেছে। অনেকেই তাদের জায়গা-জমি বিক্রি করে পার্শ্ববর্তী দেশ ভারতে চলে গেছে। এখানে রয়েছে ২ টি মসজিদ ও ৪ টি মন্দির, এখনো পর্যন্ত বেশ সম্প্রীতির সাথেই বসবাস করে এলাকার মানুষ। প্রায় ৬ টির মত বট গাছ রয়েছে যেগুলোর বয়সও প্রায় শতবর্ষ।

বর্তমানে জমিদার তারকা চন্দ্র সাহা এর বাড়িটি কিনে নিয়েছেন মাননীয় সংসদ সদস্য (ঢাকা-১৬) ও বিশিষ্ট সমাজ সেবক জনাব ইলিয়াস মোল্লা সাহেব। মেম্বার সাহেবের ভাষ্য মতে খুব শীঘ্রই এই জমিদার বাড়িকে কেন্দ্র করে পর্যটনের কেন্দ্র করার পরিকল্পনা রয়েছে জনাব ইলিয়াস মোল্লা সাহেবের।

তখন হয়তো এই এলাকাটি হয়ে উঠবে আরো আকর্ষণীয়। এলাকার পাশ দিয়ে বয়ে গেছে তুরাগ নদী। যেন এক অপরুপ সুন্দর দ্বীপগ্রাম এই বিরুলিয়া জমিদার বাড়ি। পুরো আয়োজনে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে বেশ কিছু মজাদার কিছু গেমস, ইতিহাস, ঐতিহ্য ও জীবন ধারা সম্পর্কে কুইজ প্রতিযোগিতা। সর্বশেষে সফরটি শেষ হয় শিক্ষার্থীদের নৌকা ভ্রমণ এর আনন্দ দিয়ে।