ArabicBengaliEnglishHindi

মুক্তিযুদ্ধের উপর লেখনীতে সম্মাননা পেলেন চৌগাছার আবু জাফর বিশ্বাস


প্রকাশের সময় : মার্চ ১৪, ২০২২, ৯:৩৫ অপরাহ্ন / ১৫৭
মুক্তিযুদ্ধের উপর লেখনীতে সম্মাননা পেলেন চৌগাছার আবু জাফর বিশ্বাস
নিজস্ব প্রতিবেদক ->>
স্বপ্ন সাহিত্য চর্চা’র ২০২১ সালের বিজয়ের মাসের বিশেষ ইভেন্ট প্রতিযোগিতায় স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের উপর লেখনীতে সেরা প্রাবন্ধিক হিসাবে সম্মাননা (ক্রেস্ট) পেলেন চৌগাছার কবি আবু জাফর বিশ্বাস। শুক্রবার ১১ মার্চ ঢাকা বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ‘স্বপ্ন সাহিত্য চর্চা’র ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর পুরস্কার প্রাপ্ত তারুণ্যের কবি ‘রেজাউদ্দিন স্টালিন’। আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৃনাল কান্তি বিশ্বাস।
অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন কবি ও গবেষক ‘মাহমুদুল হাসান নিজামী’। বিশেষ আলোচক হিসাবে ছিলেন কবি আতিক হেলাল, টিপু রহমান, মুন্সি কবির, শরীফ সাকী, আলমগীর জুয়েল। আল মাহমুদ হাসানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সংগঠনের প্রতিষ্ঠাতা কোমল দাস। অনুষ্ঠান উদ্বোধন করেন শফিকুল ইসলাম শফিক। অনুষ্ঠানে যুবরাজ পাল রাজু সম্পাদিত ‘স্বপ্ন সাহিত্য চর্চা’র যৌথ কাব্যগ্রন্থ ‘স্বপ্ন সোপান-এর মোড়ক উন্মোচন করা হয়। সব শেষে ভারত ও বাংলাদেশের লেখকদের মাঝে সম্মাননা ক্রেস্ট বিতরণ করা হয়।
কবি ও লেখক আবু জাফর বিশ্বাস ১৯৬৪ সালের ২৫ এপ্রিল তারিখ যশোর জেলার চৌগাছা উপজেলার জামলতা গ্রামে জন্মগ্রহণ করেন। পিতাঃ (মৃত) রজব আলী বিশ্বাস। বর্তমানে তিনি চৌগাছা কাজীপাড়ার বাসীন্দা। পেশাগত জীবনে তিনি একজন স্বনামধন্য ব্যবসায়ী এবং ইলেকট্রনিক্সের ম্যাকানিক। পাশাপাশি অনেকদিন ধরে সুদক্ষতার সাথে অনলাইনে ও অফলাইনে সাহিত্যচর্চাও করে আসছেন। যার ফলশ্রুতিতে তিনি দুই বাংলার বিভিন্ন সাহিত্য গ্রুপ থেকে অসংখ্য সনদ ও বেশ কিছু সম্মাননা স্মারক (ক্রেস্ট) পেয়েছেন। তিনি ‘সৃষ্টিশীল সাহিত্য অঙ্গন’ সাহিত্য গ্রুপের প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়া আরও কিছু সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। কবি প্রকাশ করেছেন একক কাব্যগ্রন্থ ১টি, ৪ জনের সম্মিলিত ১টি ও ৫০ টি মতো যৌথ কাব্য ও গল্পগ্রন্থ। এছাড়াও তিনি একটি কাব্যগ্রন্থও সম্পাদনা করেছেন।