ArabicBengaliEnglishHindi

স্বরূপকাঠি ছারছীনা দরবার শরীফ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মাহফিল সম্পূর্ণ


প্রকাশের সময় : ডিসেম্বর ১, ২০২২, ১১:২৬ অপরাহ্ন / ৩২৫
স্বরূপকাঠি ছারছীনা দরবার শরীফ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মাহফিল সম্পূর্ণ

সুমন খান ->>

পিরোজপুরের নেছারাবাদ (স্বরূপকাঠী) উপজেলার ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফের ১৩২ তম ঈছালে ছওয়াব মাহফিলের গতকাল আখেরি মোনাজাতে  শেষ দিন। মঙ্গলবার বাদ মাগরিব ছারছীনা দরবার শরীফের পীর মাওলানা হযরত শাহ মোঃ মোহেব্বুল্লাহর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে মাহফিলের আনুষ্ঠানিকতা শুরু হয়। এর পরে কুরআন তেলাওয়াত, হামদ-নাত ও সংক্ষিপ্ত ওয়াজ নসিহত অনুষ্ঠিত হয়। গতকাল ১লা ডিসেম্বর বৃহস্পতিবার বাদ যোহর আখেরি মোনাজাতের মাধ্যমে তিন দিনের এ মাহফিল শেষ হয়।

জানা যায়, শত বছর পেরিয়ে যাওয়া ঐতিহ্যবাহী ছারছীনা দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীর কুতুবুল আলম শাহসূফী হযরত মাওলানা নেছার উদ্দীন আহমদ (রহঃ) ফুরফুরা শরীফ হতে তরীকা ও তাসাউফে কামালিয়াত অর্জন করার পর খেলাফত প্রাপ্ত হয়ে এই ছারছীনা দরবারকে প্রতিষ্ঠা করেন। তার প্রতিষ্ঠিত বাংলা ও আসামের প্রথম কামিল মাদ্রাসা হতে হাজার হাজার আলেম বের হয়ে দেশের বিভিন্ন প্রান্তে মাদ্রাসা, মসজিদ, খানকাহ ও ঈছালে ছওয়াব মাহফিল প্রতিষ্ঠা করে দ্বীন প্রচার করে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

শত বছর পেরিয়ে অত্র দরবার শরীফের সমাজ সংস্কারের যে ধারাবাহিকতা বজায় রেখেছে সামনে যেন আরও ব্যাপকভাবে সে ধারা চলমান থাকে সেজন্য সবাইকে সহযোগীতা করার জন্য উদাত্ত আহবান জানান আয়োজকরা।

মাহফিলে প্রতিদিন ফজর ও মাগরিবের নামাজের পরে হযরত পীর ছাহেব তালিম ও নসিহত করেন। এ ছাড়াও দরবার শরীফের বিশিষ্ট ওলামায়ে কেরামরা বিষয়ভিত্তিক আলোচনা করেন।