ArabicBengaliEnglishHindi

চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০২২, ৫:৪৬ অপরাহ্ন / ৪৩৮
চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন
আবু জাফর বিশ্বাস –
“বিপন্ন মানবতায় প্রবাসীর জয়” এই স্লোগান’কে ধারণ করে মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছেন একটি অরাজনৈতিক ও সেবামূলক সংগঠন। যশোর জেলার চৌগাছা উপজেলার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন’। “আসুন মানবতার হাত বাড়াই, অসহায় মানুষের পাশে দাঁড়াই”। এই আহবানে ৩ জানুয়ারি ২০২১ সাল থেকে শুরু হয় এই সেচ্ছাসেবী সংগঠনের পথচলা। “ধনী-গরিব, মুসলিম-অমুসলিম নির্বিশেষে; রক্তের প্রয়োজনে আমরা আছি আপনাদের পাশে”। এই প্রতিশ্রুতি নিয়ে রক্তদান কর্মসূচীর মাধ্যমে মানবতার সেবায় একধাপ এগিয়ে চলেছে সংগঠনটি। শুরু থেকেই অসহায় মানুষের পাশে দাঁড়ানো, নগদ অর্থ দিয়ে সাহায্য করা, রমজান মাসে ইফতার বিতরণ, প্রতিবন্ধীদের অর্থ ও খাদ্য দিয়ে সহযোগীতা করা, হুইল চেয়ার কিনে দেয়া, দুর্ঘটনায় আহতদের আর্থিক সাহায্য, মাদ্রাসায় আর্থিক সাহায্য ও ছাত্রদের কোরআন শরীফ প্রদান, শীতার্তদের মাঝে কম্বল বিতরণ, করোনা কালীন মাস্ক বিতরণ। এমন অনেক সেবামূলক কাজ করে আসছেন এই সংগঠনটি। চলতি ফেব্রুয়ারী মাসেই বেশ ক’টি কর্মসূচী ছিল বলে জানা গেছে।
বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারি ২০২২ যশোরের চৌগাছায় ‘চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন’র পক্ষ থেকে হুইল চেয়ার ও নগদ অর্থ প্রদান করা হয়েছে‌। বৃহস্পতিবার বিকাল চারটার সময় চৌগাছা উপজেলার নারায়ণপুর ইউনিয়নের বুন্দেলিতলা গ্রামের আব্দুল খালেকের স্ত্রী সইতন বেগম শারীরিকভাবে অসুস্থ থাকায় হুইল চেয়ারের প্রয়োজন ছিল কিন্তু খালেক মিয়ার সামর্থ্য না থাকায় বিত্তবানদের কাছে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় এবং সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করলে সেটা দেখে চৌগাছা উপজেলার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা হুইল চেয়ার এবং নগদ অর্থ নিয়ে উপস্থিত হয় আব্দুল খালেকের বাড়িতে। সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ বখতিয়ার হোসেনের দিক নির্দেশনায় সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ ফয়সাল আহাম্মেদ এর নেতৃত্বে এই কার্যক্রম পরিচালনা হয়। এসময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি মোঃ শাহীন কবির, মোঃ আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল রানা, রিয়াদ হোসেন ডালিম সহ সুজন ইসলাম, দীপ্ত বিশ্বাস, জাহিদ হাসান, সোহাগ হোসেন, রাকিব, আছির উদ্দিন আরো ছিলেন ঐ ওয়ার্ডের মেম্বার হাবিবুর রহমান হাবিব ও বিশিষ্ট ব্যবসায়ী জিয়াউর রহমান। এসময় সংগঠনের সদস্যরা বলেন ‘বিপন্ন মানবতায় প্রবাসীর জয়’ এই স্লোগান কে ধারণ করে মানবতার কল্যাণে কাজ করে যাবো। ইনআশাল্লাহ।
গত ১১ ফেব্রুয়ারি ২০২২ চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে পাশাপোল হাফেজিয়া মাদ্রাসায় কোরআন শরীফ ও নগদ অর্থ বিতরণ করা হয়। চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের সহ-সভাপতি আলী রেজা রাজু ও তার একজন সহযোগী  মোঃ রাসেল হোসেন ভাইয়ের প্রচেষ্টায় ঢাকার একটি কোম্পানির আর্থিক সহযোগিতায় চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ১৫ হাজার টাকা প্রদান করা হয়েছে এবং মাদ্রাসার ছাত্রদের মাঝে কোরআন শরীফ কেনার জন্য ১ হাজার টাকা মোট ১৬ হাজার টাকা দেওয়া হয়। এছাড়াও বাড়ীয়ালী  হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানা ১৫ হাজার টাকা ও বুড়িন্দিয়া হাফেজিয়া মাদ্রাসা জন্য ১৫ হাজার টাকা উপহার দেওয়া হয়েছে। গত ৫ ফেব্রুয়ারি ২০২২ চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে চৌগাছা বাজারে ব্যাবসায়ী এবং পথচারীদের মাঝে মাক্স বিতরণ করা হয়। এই মহামারীর মধ্যেও চলছে পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা অক্লান্ত পরিশ্রম করছেন‌। তারই ধারাবাহিকতায় চৌগাছা ভাস্কর্যের মোড় হইতে মাক্স বিতরণ শুরু করে বাজারের বিভিন্ন জায়গায় এই কার্যক্রম চলে।
গত ৩ জানুয়ারি চৌগাছা উপজেলার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের প্রথম বর্ষে পদার্পণ উপলক্ষে বিকাল ৩ টাই চৌগাছা উপজেলা মিলনায়তনে বিশাল এক স্বেচ্ছাসেবী মিলন মেলা অনুষ্ঠিত হয়। “বিপন্ন মানবতায় প্রবাসীর জয়” এই শ্লোগানকে সামনে রেখে চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন একবছর আন্তরিকভাবে মানবতার কল্যাণে কাজ করে চলেছে। সংগঠনের সকল সদস্যদেরকে উজ্জীবিত করার লক্ষ্যে প্রথম বর্ষে পদার্পণ উপলক্ষে একটি জাঁকজমক অনুষ্ঠানের আয়োজন করেছে চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন। এই অনুষ্ঠান চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ বখতিয়ার হোসেনের দিক নির্দেশনায়, যুগ্মসাধারণ সম্পাদক মোঃ ফয়সাল আহম্মেদের নেতৃত্বে, সদস্য মোঃ আবদুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, মোঃ সবুজ হোসেন, সাধারণ সম্পাদক। মোঃ কবির হোসেন সোহেল, সহ সভাপতি। মোঃ গোলাম রাব্বি শেখ, সহ সভাপতি। মোঃ আল আমিন হুসাইন, দপ্তর সম্পাদক ও কমিটির সকল সদস্য।
এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ড.মো: মোস্তানিছুর রহমান, চেয়ারম্যান চৌগাছা উপজেলা ও অধ্যক্ষ চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ইরুফা সুলতানা, উপজেলা নিবার্হী কর্মকর্তা চৌগাছা উপজেলা। বিশেষ অতিথি জনাব মোঃ সাইফুল ইসলাম সবুজ, চৌগাছা থানা, ওসি স্যারের পরিবর্তে সৈয়দ আশিকুর রহমান, সাব ইন্সপেক্টর  চৌগাছা থানা। এসময় আরো উপস্থিত ছিলেন সকল শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ প্রধান শিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দ ও সকল স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা। সবাই এভাবেই সারাজীবন মানবতার কল্যাণে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। চৌগাছা পরিবার স্বেচ্ছাসেবী সংগঠন এখন গরীব দুখী মেহনতী মানুষের আস্থার ঠিকানা হয়ে উঠেছে বলে এলাকার মানুষ মনে করেন।