ArabicBengaliEnglishHindi

ধামরাইয়ে অবৈধ সিসা কারখানা ধ্বংস, ইটভাটাকে জরিমানা


প্রকাশের সময় : নভেম্বর ২৭, ২০২২, ১২:১১ অপরাহ্ন / ২৪৪
ধামরাইয়ে অবৈধ সিসা কারখানা ধ্বংস, ইটভাটাকে জরিমানা

নিজস্ব প্রতিনিধি ->>

ঢাকার ধামরাইয়ে অভিযান চালিয়ে ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির ২টি অবৈধ কারখানা ধ্বংস ও একটি ইটভাটাকে ৫ লাখ টাকা জরিমানা করেছে ধামরাই উপজেলা প্রশাসন।

স্থানীয় কৃষকদের অভিযোগ, রাস্তার ধারে ফসলি জমিতে গড়ে উঠেছে পুরাতন ব্যাটারির কারখানা।এসব ব্যাটারির বিষাক্ত অ্যাসিড, সিসা, প্লাস্টিক থেকে বের হওয়া বিভিন্ন বর্জ্যে ক্ষতিগ্রস্ত হচ্ছে কারখানার পাশের ফসলি জমি। ধ্বংস হচ্ছে আশপাশের পরিবেশও। ব্যাটারির বিষাক্ত অ্যাসিড ও ধোঁয়ায় পুড়ে ধ্বংস হচ্ছে আশেপাশের বিভিন্ন ফসল। কোনো অনুমোদন ছাড়াই ফসলি জমির মাঠে এমন স্পর্শকাতর পদার্থের কারখানা গড়ে তোলার তীব্র প্রতিবাদ জানিয়ে তা বন্ধের দাবি জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকী শনিবার (২৬ নভেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন। উপজেলা প্রশাসন জানান, অভিযানে ধামরাই উপজেলার বাইশাকান্দা ইউনিয়নের রগুনাথপুর এলাকার দুইটি সিসা কারখানা ধবংস করা হয়। এরমধ্যে একটি কারখানাকে একলাখ টাকা জরিমানাও করা হয়। এছাড়া উপজেলার ভাড়ারিয়া ইউনিয়নে এইচ এম বি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা হয়।

এ বিষয়ে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পরিবেশের ক্ষতিসহ বিভিন্ন অভিযোগে ২টি সীসা কারখানা ধ্বংসসহ একটি সিসা কারখানাকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

সেইসাথে ভাড়ারিয়া ইউনিয়নের অনুমোদনবিহীন ইটভাটা মেসার্স এইচ এম বি ব্রিকস-এর চুল্লি ভেঙে দেওয়া হয় এবং আইনগত ভাবে নিষিদ্ধ স্থানে ভাটা স্থাপনের জন্য ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ৫ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়।