ArabicBengaliEnglishHindi

ঈশ্বরদীর ভূমি অফিসে দালালের দৌরাত্বে অতিষ্ঠ জনগণ


প্রকাশের সময় : মে ২৪, ২০২২, ৭:৪২ অপরাহ্ন / ৬৪
ঈশ্বরদীর ভূমি অফিসে দালালের দৌরাত্বে অতিষ্ঠ জনগণ

ঈশ্বরদী প্রতিনিধি, (পাবনা)->>
দীর্ঘদিন থেকে ঈশ্বরদীর ৮টি ভূ’মি অফিসে দালালদের দৌরাত্বে ভুক্তভোগী সহজ সরল ও নীরিহ জনগণ অতিষ্ঠ হয়ে উঠেছেন। খারিজ সেবা প্রার্থীরা প্রতিনিয়ত ঐসব দালালদের মাধ্যমে নানাভাবে হয়রানী ও ক্ষতির শিকার হচ্ছেন।

ঈশ্বরদীর গণমানুষের পক্ষ থেকে চলতি ভূমি সপ্তাহের মধ্যেই মোবাইল কোর্ট করে ঐসব দালালদের আইনের আওতায় এনে শাস্তি প্রদানের দাবি করা হয়েছে।

ভূক্তভোগী খারিজ সেবা প্রার্থী একাধিক ব্যক্তির দেওয়া অভিযোগ সূত্রে এসব তথ্য জানাগেছে।

সূত্রমতে, ভুমি অফিসের জমি সংক্রান্ত সকল কার্যক্রম বিশেষ করে জমির নামজারি ডিজিটাল হওয়ার পর থেকে ঈশ্বরদী পৌর ও ৭টি ইউনিয়ন ভূমি অফিসে কোন খারিজের আবেদন নেওয়া হয়না।

খারিজ সেবা প্রার্থীরা ঈশ্বরদী উপজেলা পরিষদের সামনে অবস্থিত একাধিক কম্পিউটারের দোকান থেকে ই-নাম জারির আবেদন করে থাকেন।

এই সুযোগে এক শ্রেণীর দালাল ও কিছু মোহরীরা কম্পিউটারের দোকানের সামনে বা আশপাশে ওৎ পেতে থাকে। তারা খারিজ আবেদনকারীগণকে দেখামাত্র নানা রকম প্রলোভন দেখিয়ে মোটা অংকের টাকার বিনিময়ে খারিজ পাশের সকল প্রকার দায়িত্ব নিয়ে নেয়।

কিন্তু দালালরা যথা সময়ে খারিজ আবেদন না করে খারিজ প্রার্থীদের নানাভাবে হয়রানী করতে থাকে এবং গ্রামাঞ্চলের সহজ সরল ও নীরিহ খারিজ প্রার্থীদের ভয়ভীতি দেখাতে থাকে। এমনকি খারিজ প্রার্থীদের টাকাও আত্মসাৎ করে ক্ষতিগ্রস্ত করে। এনামুল ও খালেকসহ একাধিক জমির দালালের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়াগেছে।

এ অবস্থায় ভুক্তভোগী খারিজ প্রার্থীরা চলতি ভূমি সপ্তাহের মধ্যেই ঐসব দালালদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে আইন গত ব্যবস্থা গ্রহণ পূর্বক দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদানের জন্য ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেছেন।