ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে আম চাষে স্বাবলম্বী সাবিরা সুলতানা


প্রকাশের সময় : জুন ৮, ২০২২, ১২:২১ অপরাহ্ন / ৮২
কালিয়াকৈরে আম চাষে স্বাবলম্বী সাবিরা সুলতানা

স্বপন সরকার কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি ->>

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার দিঘীবাড়ী গ্রামে সাবিরা সুলতানা নামে এক মহিলা বিভন্ন প্রজাতির আম চাষে স্বাবলম্বী হয়েছে। তিনি র্দীঘ তিন বার সংরক্ষিত মহিলা মেম্বর হিসাবে নির্বাচিত হন মৌচাক ইউনিয়নে।

তিনি সংরক্ষিত ১,২,৩ নং ওয়াডের সাবেক মহিলা মেম্বর । তিনি হর্জ করেন ২০১৩ সনে প্রথমবার। তার পর তার এই আমচাষ করার পরিকল্পনা করেন বাড়ির চারপাশের আংগিনাই, সহ বাড়ির ছাদে। তার এই আম চাষে সফলতা দেখে এলাকার মানুষ অনুপ্রানিত হচ্ছে। আম মধ্যে আছে গোপাল ভাড়, ল্যাংড়া, ফজলি, হাড়িভাংগা ও দেশীয় আম রয়েছে। মোট ৩০ টি আম গাছে বিভন্ন প্রজাতির আম রয়েছে।

আম গুলো যেমন দেখতে বড় ঠিক তেমনি জুপা জুপা ধরে রয়েছে। তার একান্ত পরিকল্পনায় তিনি এই আম চাষে স্বাবলম্বী হয়েছে। আমগুলো অনেক সুস্বাদু খেতে। তিনি এলাকার লোকদের এমন পরিকল্পনা কথা বলে যাতে বাড়ির চারপাশের পতিত জমিতে আম চাষ করে সফলতা অজন করা যায়।

সাবিরা সুলতানা তার বক্তব্যে দৈনিক জনতার বাংলা সাংবাদিকদের কাছে বলেন, আমার বাড়ির চারপাশের শুধু আম আর আম দেখতে অনেক ভাল লাগে। আম চাষ করে আমি স্বাবলম্বী। আম বিক্রি করে অনেক টাকা পাচ্ছি। বিক্রি করার পাশাপাশি অনেক আত্বীয় স্বজনদের বাসাই পাঠাই প্রচুর পরিমান আম। তাতে সবাই অনেক খুশি।