ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে কামারদের জীবিকা নির্বাহে বাধা


প্রকাশের সময় : অক্টোবর ১৯, ২০২২, ৮:২২ অপরাহ্ন / ৬৭
কালিয়াকৈরে কামারদের জীবিকা নির্বাহে বাধা

স্বপন সরকার কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি->>

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় কামারদের জীবিকা নির্বাহ করা খুবই কষ্ট সাধ্য। জীবিকা নির্বাহ করতে তাদের সারাদিন লোহা লস্কর আগুনে পুড়িয়ে হাতুরি বাটাল দিয়ে পিটিয়ে বিভিন্ন সাজে বটি, কাচি,দা,কোদাল, সাবল,কোড়াল, পাচন ইত্যাদি বানায়। কিন্তু অতিরিক্ত লোহা ও কয়লার দামের কারনে হিমশিম খাচ্ছে কামাররা তাদের জিনিসপত্র বানাতে। কালিয়াকৈর দাউরাপুর, কান্দাপাড়া, সূএাপুর ,গাজবাড়ী, এই সব এলাকায় কামারদের কাজ করতে দেখা যায় ভোর হতে গভীর রাত পযন্ত।কিন্তু দিন শেষে দেখা যায় তাদের পেট চলানো অনেক কষ্টের। সাধ্যমত তাদের চাহিদা পূরন করতে পারছে না।

দাউরাপুরের গ্রামের কামার রবিন্ড চন্দ্র সরকার বলেন, ভোর হতে গভীর রাত পযন্ত আমরা কাচি, বটি,দা,বানায়। কিন্তু লোহা ও কয়লার দাম বাড়ার কারনে আমাদের জীবিকা নিবাহ করা কষ্ট কর হয়ে পড়ছে।এক কেজি লোহার দাম ১০০ টাকা আর এক কেজি লোহা দিয়ে কাচি হয় আট থেকে দশটা, প্রতিপিচ কাচি পাইকারিভাবে বিক্রি হয় ২৫ থেকে ৩০ টাকা। এই দাম তো প্রায় ৭ থেকে আটবছর আগেও একই ছিল। জিনিসের দাম বাড়লেও আমাদের কাচির দাম কিন্তু সেই আগের মতনই আছে। এখন শুধু জীবন বাচানো ছেলে মেয়েদের লেখাপড়া করানো অনেক কষ্টের , সংসার চালাতে হিমশিম খাইতাছি।

কামার ব্যবসায়ী রনজিত জানান, আমি সপ্তাহে পাচঁটি হাট করি, আগের তুলনায় কৃষি জমি চাষ কম থাকার কারনে দা, বটি,কাচি,কোদাল বেচা ও কেনা অনেক কম। প্রত্যেক জিনিসের দাম অনেক বেশি। আমরা যেভাবে কিনে আনি তারচাইতে ১০ / ১৫ টাকা লাভে বিক্রি করি।