ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে গ্যাস লাইনে লিকেজ; মাঝে মধ্যে জ্বলছে আগুন


প্রকাশের সময় : জুলাই ১৬, ২০২২, ৭:৫১ অপরাহ্ন / ৫২
কালিয়াকৈরে গ্যাস লাইনে লিকেজ; মাঝে মধ্যে জ্বলছে আগুন

কালিয়াকৈর(গাজীপুর) প্রতিনিধি ->>
গাজীপুর জেলার কালিয়াকৈর শিল্পাঞ্চলের বিভিন্ন স্থানে গ্যাস লাইনের লিকেজ থেকে আগুন জ্বলছে। একদিকে অপচয় হচ্ছে জাতীয় সম্পদ অন্যদিকে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে ওই এলাকাটি। যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের অগ্নিকান্ডের ঘটনা। তিতাস গ্যাস ট্রান্সমিশন কর্তৃপক্ষকে জানালেও লাইন মেরামতে কোন উদ্যোগ নিচ্ছেন না।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কালিয়াকৈর পৌরসভার শিল্পাঞ্চল অধু্যশিত পল্লী বিদ্যুৎ থেকে মাটিকাটা রেল ক্রসিং পর্যন্ত প্রায় এক কিলোমিটার রাস্তার পাশ দিয়ে গ্যাসের পাইপ লাইন রয়েছে। এ গ্যাস লাইনের ৩০/৪০ টি স্থানে বড় বড় লিকেজ সৃষ্টি হয়ে দুই সাপ্তাহ যাবত ব্যাপক হারে গ্যাস বের হচ্ছে।

এই সড়কের এ্যাপেক্স গার্মেন্টের বাউন্ডারীর পাশে এসব লিকেজ থেকে মাঝে মধ্যে আগুন জ্বলছে। এতে মারাত্মক ঝুঁকিতে রয়েছে ওই রাস্তার চলাচল করা হাজার হাজার জনসাধারন, পরিবহন ও রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠান।

এসব লিকেজের মাধ্যমে গ্যাস নির্গত হওয়ার ফলে বাসা বাড়ীর আবাসিক গ্রাহকরা গ্যাস না পেয়ে চরম হতাশায় দিন কাটাচ্ছে। দ্রম্নত এসব ত্রম্নটিপূর্ন পাইপ লাইন মেরামত না করলে লিকেজ থেকে যেকোন সময় বড় ধরনের অগ্নিকান্ডের ঘটনা ঘটার আশঙ্কা করা হচ্ছে।

ওই এলাকার জনসাধারণরা ও বাসিন্দারা জানান, কিছু অসাধু ঠিকাদার নিম্নমানের পাইপ দিয়ে রাতারাতি চোরাই লাইনের মাধ্যমে অবৈধ গ্যাস সরবরাহ করে গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে যার কারণেই এসব গ্যাস লাইনে অল্প দিনেই লিকেজ দেখা দিয়েছে।

এ ব্যাপারে তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিন্ট্রিবিশন লিঃ এর চন্দ্রা জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার শাহজাদা ফরাজি জানান, ঈদের আগে ওই লাইনে কিছু কাজ করা হয়েছে ঈদের ছুটি শেষ হওয়ায় এখন আবার খুব দ্রত ত্রুটিপূর্ণ পাইপগুলো মেরামত করা হবে।