ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে রথযাত্রা উৎসব পালিত


প্রকাশের সময় : জুলাই ১, ২০২২, ৮:৪২ অপরাহ্ন / ৬৪
কালিয়াকৈরে রথযাত্রা উৎসব পালিত

 কালিয়াকৈর(গাজীপুর) প্রতিনিধি ->>

গাজীপুরের কালিয়াকৈরে ঐতিহ্য বাহি রথযাএা জাকজমক ভাবে পালন করা হয়। এই রথযাএা মুলত চাপাইর ইসকন মন্দির হতে বাসস্ট্যান্ড হয়ে বাজারের কালি মন্দির পযন্ত রথ টানা হয়।

রথযাত্রা  হিন্দু ধর্মে বিশেষ ধর্মীয় উৎসবের মধ্যে  একটি। ভগবান শ্রীকৃষ্ণের বৃন্দাবন প্রত‌্যার্বনের দিনটি স্মরনীয় করে রাখার জন‌্য হিন্দুধর্মালম্বী ভক্তবৃৃন্দ দিনটিকে উৎযাপন করে থাকে। দীর্ঘ বিরতীর পর ভগবান শ্রীকৃষ্ণ যখন অর্ভিভাব হয় তৎকাল হইতে রথযাত্রার প্রচলন শুরু হয়। বিভিন্ন মন্দিরে বিভিন্ন উচ্চতার রথ তৈরি করা হয়। বাংলাদেশে বিশেষ করে ইসকন ফর সোসাইটি দিনটিকে বিশেষ ভাবে উৎযাপন করে। এছাড়াও বিভিন্ন মন্দিরে ব‌্যক্তিগত ভাবে বা সার্বজনীন ভাবে রথযাত্রা উৎযাপন করে থাকে। বিভিন্ন বয়সী হিন্দুধর্মালম্বী ভক্তবৃন্দ নারী, পুরুষ নির্বিষে এই উৎসবে সামিল হয় এবং তাদের মনস কামনা পূনার্থে বিশেষ প্রার্থনা করে।কালিয়াকৈরে ধুমধাম করে  পালিত হচ্ছে রথযাত্রা উৎসব (Rath Yatra 2022)। জগন্নাথ দেবের রথ যাত্রার পাহান্ডি আচার (Pahandi Rituals) শুরু হয়েছে। কোভিড মহামারীর কারণে ২ বছর নানা বিধিনিষেধ ছিল। এবার আর সেই বিধি না থাকায় মহা ধুমধামে রথযাত্রা পালন হচ্ছে। 

 রথের দড়ির টানে ও রথের চাকার ঘূর্ণনের সঙ্গে  ভাগ্যের চাকা ধাবমান হোক সুখ শান্তি ও সমৃদ্ধির পথে!মহাপ্রভু জগন্নাথ সহায়।রথযাত্রার এই পবিত্র উৎসবে  ভগবান জগন্নাথ, বলরাম, সুভদ্রার আশীর্বাদে জীবনের সব বিপদ মুক্ত হোক। জগন্নাথ দেবের কৃপায় যেন সকলের সুস্বাস্থ্য, সুখ ও সমৃদ্ধি বজায় থাকে । তাঁর আশীর্বাদ যেন নিরন্তর ঝরে পড়ে মানবজাতির ওপর!! ঈশ্বরের কাছে এই কামনা। এই অনুষ্ঠাটি যার প্রেরনায় হয়েছে  ইসকন চাপাইর কালিয়াকৈর, গাজীপুর,, রথযাত্রা অনুষ্ঠানের সন্মানিত সভাপতি বিমল প্রভু ও সংগ্রামী সাধারণ সম্পাদক  বাবু রাজিব সাহা। এছাড়া উপস্থিত ছিলেন কালিয়াকৈর উপজেলার সাধারণ সম্পাদক জনাব রেজাউল করিম রাসেল,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব সিকদার জহিরুল ইসলাম জয়, চাপাইর ইউনিয়নের বার বার নিবাচিত চেয়ারম্যান সাইফুজ্জামান সেতু,কালিয়াকৈর উপজেলার বাংলাদেশের হিন্দু পরিষদের সভাপতি বাবু সুকুমল সাহা ও সাধারন সম্পাদক বাবু পার্থ সরকার।