ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে লক্ষ্মী পূর্জা জাঁকজমকভাবে পালিত


প্রকাশের সময় : অক্টোবর ১০, ২০২২, ১১:১৫ অপরাহ্ন / ৮৮
কালিয়াকৈরে লক্ষ্মী পূর্জা জাঁকজমকভাবে পালিত

স্বপন সরকার কালিয়াকৈর( গাজীপুর) প্রতিনিধি ->>
গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় জাঁকজমকভাবে লক্ষ্মী পূজা উদযাপিত হচ্ছে। সনাতনী হিন্দু ধর্মাবলীদের দুর্গাপূজার কয়েকদিন পরে লক্ষ্মী পূজা উদযাপন করা হয়।

সৌভাগ্য ও সমৃদ্ধির জন্য লক্ষী দেবীর আরাধনা করা হয়। মা লক্ষী হলেন ধন-সম্পদের দেবদেবী। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন তিনি।

আশ্বিন মাসের শেষ পূনিমা কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। ধন যশ-খ্যাতি সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনা মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটি পরিবার। গঙ্গা জল ছিটিয়ে নারায়ণ কে সরণ করি লক্ষ্মী পুজো শুরু করতে হয়।

পূজার স্থানে তামার পাত্রে জল রেখে তার সূর্য দেবতা কে অর্পণ করা। মাটির গোল ডেলার উপর ধানরেখে ঘটে স্বস্তিক বা পুত্তলিকা চিত্র এঁকে বসান।ঘটের মধ্যে গঙ্গাজল দিয়ে তার মধ্যে সিঁদুরের ফোটা লাগানো বিজোড় সংখ্যার পাতাবিশিষ্ট আম্রপল্লব রাখে,পাতার উপর হরতকি, ফল,ফুল দূ্বা, ডাব খই,মুয়া নারু, কলা দিয়ে ঘট সাজানো হয়। লক্ষ্মী পুজো শুরু করে নিষ্ঠা ভাবে পালন করা হয়।

কালিয়াকৈর উপজেলা শাখার বাংলাদেশ হিন্দু পরিষদের সভাপতি বাবু সুকুমল সাহা ও সাধারন সম্পাদক বাবু পার্থ চন্দ্র সরকার তাদের বক্তব্য জানান, লক্ষ্মী পুজো হিন্দুদের একটি বৃহত্তর পূজা। এই পূর্জা মূলত ধন সম্পদের দেবী। প্রতিটি বাড়িতে ঘটে পটে হলেও সবাই এ পূর্জা করে থাকে।