ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈরে সবুজ টিয়া ও তোতা পাখি উদ্ধার


প্রকাশের সময় : এপ্রিল ১০, ২০২২, ৫:০৭ অপরাহ্ন / ৭৩
কালিয়াকৈরে সবুজ টিয়া ও তোতা পাখি উদ্ধার
স্বপন সরকার,  কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি  ->>
গাজীপুরের কালিয়াকৈরে অনলাইনের ক্রেতা সেজে পাখি বিক্রিকালে একজনকে আটক করেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। এসময় রিংনেট সবুজ টিয়া ও তোতা পাখি উদ্ধার করা হয়। পরে আজ (১০এপ্রিল)  রোববার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা ও পাখি অবমুক্ত করা হয়েছে।
আটককৃত হলেন- বরিশালের বিমান বন্দর থানার রুপিয়াদী এলাকার চান মিয়ার ছেলে মেহেদী হাসান সুমন (২৫)। তিনি দীর্ঘদিন ধরে উপজেলার কারুলসুরিচালা এলাকার শহিদুল ইসলামের বাসায় ভাড়া থেকে অবৈধ ভাবে পাখি বিক্রির ব্যবসা করে আসছিলেন।
ভ্রাম্যমাণ আদালত ও বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট সূত্রে জানা গেছে, অনলাইনে ক্রেতা সেজে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পাখি বিক্রয়কালে হাতে নাতে আটক করে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। এর ধারাবাহিকতায় আজ রোববার দুপুরে বন্যপ্রাণী (অপরাধ) পরিদর্শক নার্গিস সুলতানার নেতৃত্বে গাজীপুরের কালিয়াকৈরে অভিযান পরিচালনা করা হয়। অভিযান চালিয়ে উপজেলার কালামপুর দক্ষিণপাড়া এলাকা থেকে পাখি বিক্রয়কালে হাতে নাতে সুমনকে আটক করে। এসময় তার কাছ থেকে ১২টি রিংনেট সবুজ টিয়া ও ২টি তোতা পাখি উদ্ধার করা হয়। পরে উপজেলা নিবার্হী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে পাঁচ হাজার টাকা জরিমানা আদায়ের পর আটককৃত সুমনকে ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া উদ্ধারকৃত পাখি গুলো মুক্ত আকাশে অবমুক্ত করা হয়। অভিযানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা আশরাফুল আলম, কাচিঘাটা রেঞ্জ কর্মকর্তা মনজুরুল ইসলাম, জুনিয়র ওয়াইল্ডলাইফ স্কাউট সাদেকুল ইসলাম ও সঞ্জয় বন্দসহ আরো অনেকে।
বন্যপ্রাণী (অপরাধ) পরিদর্শক নার্গিস সুলতানা জানান, অনলাইনে ক্রেতা সেজে পাখি বিক্রয় কালে অভিযান চালিয়ে পাখি বিক্রয়কারীকে হাতে নাতে আটক করা হয়। এসময় ১৪টি পাখি উদ্ধার করা হয়েছে। পরে উপজেলা নিবার্হী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা ও পাখি৷ গুলো অবমুক্ত করা হয়। তবে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।