ArabicBengaliEnglishHindi

কালিয়াকৈর জনশুমারী গণনা-২০২২ ইং সম্পন্ন


প্রকাশের সময় : জুন ২৪, ২০২২, ৫:২৫ অপরাহ্ন / ৫৬
কালিয়াকৈর জনশুমারী গণনা-২০২২ ইং সম্পন্ন

কালিয়াকৈর প্রতিনিধি ->>
গাজীপুরের কালিয়াকৈরে জনশুমারী গণনা সম্পন্ন হয়েছে।সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবদান রাখার পাশাপাশি যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে, সময় উপযোগী নির্মল তথ্য দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)এবারে প্রথম ডিজিটাল শুমারি পরিচালনার সারা দেশের মতো গাজীপুরের কালিয়াকৈরে ১৫ তারিখ থেকে শুরু হয় ২১ তারিখের সুষ্ঠুভাবে জনশুমারি ও গৃহগণনা কাজ সম্পন্ন হয়েছে।

জাতীয় ও স্থানীয় পর্যায়ে পরিকল্পনা গ্রহণের নিয়োজিত পরিকল্পনাবিদ, নীতিনির্ধারক, সরকারি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগী সংস্থা এনজিও এবং সর্বোপরি জনসাধারণের ব্যবহারের জন্য, শিক্ষা, স্বাস্থ্য আর্থসামাজিক, বাণিজ্য ও জাতীয় হিসাব,নিরপনসহ, বিভিন্ন ক্ষেত্রে নির্ভরযোগ্য তথ্য সংগ্রহ সংকলন প্রকাশের গুরুদায়িত্ব জাতীয় পরিসংখ্যান সংস্থা হিসাবে বিবিএস পালন করে আসছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো উপপরিচালক ও জেলা শুমারি সমন্বয়কারী, জনাবা মাহনুমা রহমান, এর নির্দেশে কালিয়াকৈরে উপজেলা জনশুমারি সমন্বয়কারী, জনাবা মুর্শিদা ইয়াসমীন জনশুমারী পরিচালনা করেন।

কালিয়াকৈর এ মোট জোন সংখ্যা ১৯, এখানে জোনাল অফিসার ১৯ জন, আইটি সুপারভাইজার ১৯ জন, সুপারভাইজার ২৬৫ ও গণনাকারী ১৫৭২ জনের মাধ্যমে, ডিজিটাল ডিভাইস ট্যাবলেট ব্যবহার করে, কম্পিউটার অ্যাসিসটেট, পার্সোনাল ইন্টারভিউং, (সিএপিআই)পদ্ধতিতে সাধারণ খানা , প্রতিষ্ঠান খানা, ভাসমান ছিন্নমূল বাসগৃহের সংখ্যা, খাবার পানির উৎস, টয়লেট, জ্বালানির উৎস অর্থনৈতিক কর্মকাণ্ড , বৈদেশিক রেমিটেন্স,ইত্যাদি সংক্রান্ত তথ্য সহ মোবাইল, ইন্টারনেট ব্যবহার, ব্যাংকিং একাউন্ট,নিজ জেলা বিষয়ে সংগ্রহ করা হয়েছে। কালিয়াকৈরে উপজেলা জনশুমারি সমন্বয়কারী জনাবা মুর্শিদা ইয়াসমীন বলেন, কালিয়াকৈর জনশুমারী সুষ্ঠু ও সুন্দরভাবে সমাপ্ত হয়েছে।