ArabicBengaliEnglishHindi

চলমান যুদ্ধে রাশিয়ার ক্ষয়ক্ষতি নিয়ে যা জানাল ইউক্রেন


প্রকাশের সময় : মার্চ ১৯, ২০২২, ১০:০৪ পূর্বাহ্ন / ৮৩
চলমান যুদ্ধে রাশিয়ার ক্ষয়ক্ষতি নিয়ে যা জানাল ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক ->>
ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চলছে। গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে ঢুকে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়া সশস্ত্র বাহিনী স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে সবচেয়ে বড় এই হামলা শুরু করে।অপরদিকে প্রতিরোধ গড়ে তোলে ইউক্রেনের সেনারা। এতে রুশ সেনারা ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হচ্ছেন বলে দাবি কিয়েভের।

সম্প্রতি ইউক্রেন দাবি করেছে, ২৩তম দিনে গড়ানো যুদ্ধে রাশিয়ার আনুমানিক ১৪ হাজার ২০০ সেনা নিহত হয়েছেন। শুক্রবার (১৮ মার্চ) ফেসবুকে এ তথ্য জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদি এ পর্যন্ত কোন পক্ষের কতজন নিহত হয়েছে তা সঠিকভাবে বলা দুষ্কর। কেননা, রাশিয়া ও ইউক্রেনের দেওয়া তথ্যের মধ্যে আকাশ-পাতাল তফাৎ বিদ্যমান।

রাশিয়া ৩ মার্চ জানিয়েছিল, যুদ্ধের তাদের ৪৯৮ জন নিহত হয়েছেন। এর পর থেকেই ক্ষয়ক্ষতি সম্পর্কে কোনো তথ্য দেয়নি মস্কো। এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, রাশিয়ার ৭ হাজারের বেশি সেনা নিহত হয়েছেন। ইউক্রেন বলছে, যুদ্ধে এ পর্যন্ত রাশিয়ার ৪৫০টি ট্যাংক ধ্বংস করা হয়েছে। ভূপাতিত করা হয়েছে ৯৩টি যুদ্ধবিমান ও ১১২টি হেলিকপ্টার। এ ছাড়া ৪৩টি অ্যান্টি-এয়াক্র্যাফ্ট সিস্টেম অকার্যকর করা হয়েছে। ইউক্রেনের দাবির সত্যতা যাচাই করতে পারেনি বিবিসি।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ছুড়ে।

সুত্রঃ বিবিসি