ArabicBengaliEnglishHindi

চিলমারী নৌবন্দর থেকে প্রথম ‌ছে‌ড়ে গে‌লো পণ্যবাহী জাহাজ


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৭, ২০২২, ৯:৫৭ অপরাহ্ন / ১০৭
চিলমারী নৌবন্দর থেকে প্রথম ‌ছে‌ড়ে গে‌লো পণ্যবাহী জাহাজ

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি ->>

কুড়িগ্রামের চিলমারীতে হারা‌নো ঐ‌তিহ‌্য ফি‌রে পাওয়ার প‌থে নতুন মাইল ফলক স্পর্শ কর‌লো ঐ‌তিহা‌সিক চিলমারী নৌবন্দর।

স্বাধীনতার পর প্রথমবারের মতো কুড়িগ্রামের এ নৌবন্দর থেকে পণ্য নিয়ে ভারতের উ‌দ্দে‌শে ছে‌ড়ে গে‌লো বাংলাদেশি পতাকাবাহী জাহাজ।

সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ১ টায় চিলমারী নৌবন্দ‌রের কাঁচকোল নৌ প‌য়েন্ট থে‌কে শান আবিদ-১ নামে একটি বাংলাদেশি জাহাজ ওয়েস্ট কটন (ঝুট) নিয়ে ভারতের ধুবরির উদ্দেশে রওয়ানা হয়। জাহাজ ছাড়ার সময় নৌবন্দ‌রে উপ‌স্থিত ছি‌লেন চিলমারী উপ‌জেলা চেয়ারম‌্যান শওকত আলী সরকার (বীর‌বিক্রম), উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার মোঃ মাহবুুর রহমান, রাজস্ব কর্মকর্তা তপন কুমার সাহা, সিএন্ডএফ এজেন্ট জামান আহ‌মেদসহ কাস্টমস এক্সাইজ ও ভ‌্যাট বিভা‌গের কর্মকর্তারা।

এই সিএন্ডএফ এজেন্ট জামান আহ‌মেদ বলেন, ‘ শেরপুর তুলার মিল নামক রপ্তানীকারী প্রতিষ্ঠান জাহাজ যোগে ২৭ টন ওয়েস্ট কটন রপ্তানি করছে।

বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও অনেক পণ্য রফতা‌নি হবে আশা করছি। উপ‌জেলা চেয়ারম‌্যান শওকত আলী সরকার ব‌লেন, ‘প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা ২০১৭ সা‌লে চিলমারী‌তে খাদ‌্যবান্ধব কর্মসূচী উদ্বোধন কর‌তে আস‌লে আমরা এই নৌবন্দর চালুর জন্য দা‌বি জা‌নি‌য়ে‌ ছিলাম। প্রধানমন্ত্রী আমা‌দের‌কে আশ্বাস দি‌য়ে‌ছি‌লেন।

আজ তার বাস্তবায়ন ঘট‌লো। এই বন্দর আমা‌দের গৌরব। আজ পণ‌্য নি‌য়ে ভার‌তের উ‌দ্দে‌শে জাহাজ ছে‌ড়ে যাওয়ায় আ‌মি প্রধানমন্ত্রীসহ জেলাবাসী‌কে ধন‌্যবাদ জানাই। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহবুুবুর রহমান ব‌লেন, কু‌ড়িগ্রা‌ম বাসীর জন‌্য এটা আমাদের আনন্দের দিন বটে। চিলমারী নৌবন্দর‌কে কা‌জে লা‌গি‌য়ে আমরা আবার ও ভার‌তে পণ‌্য রফতা‌নি শুরু কর‌ছি।

আমদা‌নি ও রফতা‌নি কার্যক্রম পূর্ণ গ‌তি পে‌লে চিলমারী তথা কু‌ড়িগ্রাম জেলার অর্থনৈ‌তিক উন্নয়ন গ‌তিশীল হ‌বে বলে তিনি জানান। এলাকাবাসী মিলন, আকাশ ও কার্তিক বলেন, এই বন্দর চালু হলে আমাদের এলাকায় নতুন কর্মস্থল চালু হবে। এতে চিলমারীর অনেক বেকার যুবক কাজ করতে সক্ষম হবে বলে আমার মনে করি।