ArabicBengaliEnglishHindi

জামালপুরের চরাঞ্চলে ১১ হাজার ১শ হেক্টর জমিতে টমেটো চাষ


প্রকাশের সময় : জানুয়ারী ২৬, ২০২২, ২:০২ অপরাহ্ন / ৪৩৭
জামালপুরের চরাঞ্চলে ১১ হাজার ১শ হেক্টর জমিতে টমেটো চাষ

জামালপুর জেলা প্রতিনিধি ->>
গত বছরের লোকসান পুষিয়ে লাভের মুখ দেখছেন জামালপুরের চরাঞ্চলের টমেটো চাষিরা।

এ বছর শুরু থেকেই টমেটোর ফলন বেশি ও দাম দ্বিগুণ পেয়ে খুশি কৃষকরা। চলতি বছরের প্রথম দিকে প্রতিমণ টমেটো বিক্রি হয়েছে ১৭০০ থেকে ১৮০০ টাকায়। বর্তমান বাজার মূল্য ৮০০ থেকে ১০০০ টাকা। জামালপুর সদর উপজেলার চরাঞ্চলের শরিফপুর, রানাগাছা, লক্ষীরচর, তুলশীচর, বারুয়ামারি, টিকরাকান্দি, নরুন্দি, নান্দিনা, ইটাইল ইউনিয়ন ছাড়াও সদরের বেশ কয়েকটি এলাকায় টমেটোর চাষ হয়ে আসছে।

টমেটো চাষীরা জানান, গত বছর টমেটো চাষ করে তারা লোকসানে পড়েছিলেন।

এ বছর তাদের সেই ক্ষতি পুষিয়ে লাভের মুখ দেখছেন। প্রতি বিঘা জমিতে টমেটো চাষে তাদের খরচ হয়েছে ৫০-৬০ হাজার টাকা। সেখানে বিক্রি করেছেন ২ থেকে ৩ লাখ টাকা। যা লাভের অংশ দ্বিগুণ। এ বছর চরাঞ্চলে বারী, বিউটিফুল, বিউটিফুল-২, বিউটিফুল-৩, বিফুলপ্লাস জাতের টমেটো চাষ করা হয়েছে।

এছাড়াও চর এলাকায় সাধারণত উদয়ন, উন্নয়ন, দিগন্ত, রুপসী, বিউটিফুল, লাভলী, ব্র্যাকের আবিস্কৃত ১৭৩৬, সফল, কোহিনুর মঙ্গলসুপার ও মঙ্গলরাজা চাষ করা হয়। এরমধ্যে বিউটিফুল, দিগন্ত, রুপসী জাতের টমেটোর বাম্পার ফলন হয়েছে। এদিকে টমেটোর মৌসুম শুরু হওয়ায় রাজধানী ছাড়াও কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট সহ দেশের নানা প্রান্ত থেকে পাইকাররা ট্রাক, পিকআপ ভ্যানসহ বিভিন্ন ধরনের গাড়িতে করে টমেটো কিনে নিয়ে যাচ্ছেন। শুরুতে প্রতিমণ টমেটো পাইকারি ১৮শ টাকা থেকে ১৭শ টাকায় বিক্রি হলেও আমদানি বেড়ে যাওয়ায় দাম কমেছে।

টমেটোর প্রধান বিক্রয় কেন্দ্র ঐতিহ্যবাহী নান্দিনা বাজার। এছাড়াও শরিফপুর বাজার, মহেশপুর কালিবাড়ী, বারুয়ামারি, গজারিয়া মোড়, নরুন্দি বাজার, তারাগঞ্জ বাজারে টমেটোর হাট বসে। চাষী জহুরুল বলেন, এক বিঘা জমিতে টমেটো আবাদ করতে সর্বমোট খরচ হয় ৪০ থেকে ৫০ হাজার টাকা। ফলন ও দাম ভালো থাকলে খরচ উঠিয়ে প্রতি বিঘায় লাভ হয় ৫০ থেকে ৬০ হাজার টাকা। যা অন্য কোনো ফসল আবাদ করে পাওয়া যায় না।

গত বছরের চেয়ে এ বছর ফলন ভালো। শুরুতেই ১৭০০ থেকে ১৮০০ টাকায় টমেটো বিক্রি করেছি। জামালপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াছমিন বলেন, এ বছর ফলন বেশি ও বাজারে বেশি দাম পাওয়ায় টমেটো আবাদ করে কৃষকরা খুবই খুশি। তারা প্রতি হেক্টরে ৮০ থেকে ৮৫ মেট্রিকটন ফলন পেয়েছে।

তিনি আরো জানান, এ বছর উপজেলার চরাঞ্চলে ১১ হাজার ১শ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। টমেটো আবাদে অল্প ব্যয় লাভ বেশি। এই জন্য কৃষকদের মধ্যে টমেটো চাষে দিন দিন আগ্রহ বৃদ্ধি পাচ্ছে।