ArabicBengaliEnglishHindi

জামালপুর শহরে বিভিন্ন রাস্তায় নির্মাণ সামগ্রী, পথচারীদের চরম ভোগান্তি


প্রকাশের সময় : জানুয়ারী ২৪, ২০২২, ৯:৩৫ অপরাহ্ন / ১০২০
জামালপুর শহরে বিভিন্ন রাস্তায় নির্মাণ সামগ্রী, পথচারীদের চরম ভোগান্তি
এমরান হোসেন ->>
জামালপুর শহরের বিভিন্ন রাস্তায় ভবন ও মার্কেটের নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়েছেন শহরবাসী। আইন অনুযায়ী রাস্তায় ইট, বালু ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি হলেও কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ফেলে রাখছেন ভবন মালিকরা। ফলে শহরে যানজট ও ছোট বড় দুর্ঘটনাসহ প্রতিনিয়ত নানা সমস্যায় পড়তে হচ্ছে শহরবাসীদের। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও পৌরসভা ও প্রশাসনের পক্ষ থেকে কোনো জোড়ালো পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ।
সরেজমিনে ঘুরে দেখা যায়, শহরের মেডিক্যাল কলেজ হাসপাতাল রোড, কাচারীপাড়া, নয়াপাড়া, জেনারেল হাসপাতাল রোড, কলেজ রোড, সর্দার পাড়াসহ বিভিন্ন এলাকায় বহুতল ভবন নির্মাণের কাজে ইট, বালু ও পাথর রাস্তার ওপর মজুদ করে রেখেছে। ফলে রাস্তায় যান চলাচলে বিঘ্ন ঘটছে। ওই সব নির্মাণ সামগ্রী রাখার কারণে পথচারীদের নিরাপদ চলাচলের ফুটপাতটিও ব্যবহার করা যাচ্ছে না।
স্থানীয় বাসিন্দারা বলছেন, শহরের বিভিন্ন এলাকার রাস্তা ও ফুটপাত দখল করে দীর্ঘদিন ধরে নির্মাণ সামগ্রী রেখে ভবন নির্মাণ করা হচ্ছে। এতে করে রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহন ও পথচারীরা চরম ভোগান্তির মধ্যে পড়েন। শুধু তাই নয়, ফাঁকা রাস্তায় প্রতিনিয়ত যানজট লেগেই থাকে। এরপরও নির্মাণাধীন ভবনের মালিকদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখা যায় না। বর্তমান সময়ে পৌরসভার বিভিন্ন এলাকার রাস্তায় রাস্তায় নির্মাণ সামগ্রী বেশি রাখা হচ্ছে। ব্যবস্থা না নেওয়ার কারণে এমন ঘটনা ঘটছে বলে স্থানীয়দের অভিযোগ।
পথচারী রহমান, নুরে আলম, সোহল, রহমত বলেন, অনেকদিন ধরেই রাস্তার ওপর পাথর, বালু ও ইট রেখে ভবন নির্মাণ কাজ করছে। এতে সাধারণ পথচারীদের চলাচলে দুর্ভোগ বেড়েছে। রাস্তার উপর নির্মাণ সামগ্রী রাখার পাশাপাশি ফুটপাত বন্ধ করে ভবন নির্মাণ করছে এ নিয়ে কারো কোন মাথা ব্যাথা নেই।
এ বিষয়ে মোটরসাইকেল চালক শফিক বলেন, নির্মাণ সামগ্রী রাখার কারনে রাস্তার বেশির ভাগ অংশে বালু ও পাথর ছড়িয়ে ছিটিয়ে থাকে। এরমধ্য দিয়ে মোটরসাইকেল চালাতে অনেক ভয় লাগে। মাঝে মধ্যেই বালু ও পাথরের কারনে অনেকেই মোটর সাইকেল থেকে পড়ে ব্যাথা পেয়েছেন।
ব্যাটারি চালিত অটোরিকশা চালক মানিক ও বাবলু বলেন, রাস্তায় দীর্ঘদিন ধরে ইট, বালু ও পাথর রাখার কারনে চলাচলে অনেক সমস্যা হয়। মাঝে মধ্যে যানজটও তৈরি হয়। তখন বাধ্য হয়ে অন্য রাস্তা দিয়ে যেতে হয়। এতে করে অনেক সময় যাত্রীও কম পাই। বিশেষ করে রাতের বেলা বেশি সমস্যা হয়।
এ ব্যাপারে পৌর মেয়র ও প্রশাসন সুদৃষ্টি দিয়ে দ্রুত ব্যবস্থা নিবেন বলে আশা করছেন শহরবাসী।