ArabicBengaliEnglishHindi

তীব্র শীতে কাঁপছে ফুলবাড়ী, শীতে কাবু মানুষ


প্রকাশের সময় : জানুয়ারী ১৯, ২০২২, ১০:৪০ অপরাহ্ন / ৪১৮
তীব্র শীতে কাঁপছে ফুলবাড়ী, শীতে কাবু মানুষ

ফুলবাড়ী(দিনাজপুর)প্রতিনিধি ->>
দিনাজপুরের ফুলবাড়ীতে শীতের তীব্রতা বেড়েছে। মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকছে জনপদ। খেটে খাওয়া মানুষের বেড়েছে কষ্ট। বৃদ্ধ ও শিশুদের ডায়রিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগ দেখা দিয়েছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, গতকাল বুধবার জেলায় সরবনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ এবং বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১০ থেকে ১৪ কিলোমিটর। দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে।

এদিকে ঘন কুয়াশার কারণে সড়কে হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে চলাচল করছে যানবাহন। শীতে কাতর মানুষেরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। নিম্ন আয়ের খেটে খাওয়া পরিবারগুলো গরম কাপড়ের অভাবে অসহায়।

কাজে বের হতে পারছে না শ্রমজীবী মানুষ। দুর্ভোগ বাড়তে শুরু করেছে হতদরিদ্র পরিবারগুলোর শিশু ও বৃদ্ধদের। রেলস্টেশন ও বাস টার্মিনালে ছিন্নমূল মানুষ অতিকষ্টে শীত নিবারণ করছেন।

উপজেলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, হিমেল হাওয়া ও কনকনে ঠান্ডায় বৃদ্ধ ও শিশুদের ডায়রিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগীর সংখ্যা বাড়ছে। তবে শীতকালীন ফসল সরিষা, গম, আলু, বেগুন, পেঁয়াজ, মরিচ ও বোরো ধানের বীজতলা শীত বা কুয়াশায় থেকে রক্ষা পেতে মাঠপর্যায়ে কৃষকদের পরামর্শ দেওয়ার কথা জানান উপজেলা কৃষি বিভাগ।

ফুলবাড়ী পৌরশহরের রিকশাচালক হবিবর রহমান ও তরণী কান্ত রায় বলেন, কয়েক দিন থেকে ঠান্ডার কারণে সকাল সকাল দোকানপাট খুলছে না। যেখানে দুপুরের আগে আমরা দেড় থেকে দুই’শ টাকা আয় করি সেখানে এখন দুপুর সাড়ে সোয়া ১২ টা পর্যন্ত পঞ্চাশ টাকাও আয় হয়নি।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন জানান, উপজেলায় তালিকা করে অসহায় মানুষদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে। শীত মোকাবিলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে জনপ্রতিনিধিদের মাধ্যমে ৭ হাজার ৪০ শীতবস্ত্র ইতিমধ্যে বিতরণ করা হয়েছে।