ArabicBengaliEnglishHindi

দিনাজপুর নারী ও শিশু আদালতে ধর্ষণ মামলায় দুই জনের মৃত্যুদন্ডাদেশ সহ জরিমানা


প্রকাশের সময় : নভেম্বর ৪, ২০২২, ৬:০৮ অপরাহ্ন / ৫৪
দিনাজপুর নারী ও শিশু আদালতে ধর্ষণ মামলায় দুই জনের মৃত্যুদন্ডাদেশ সহ জরিমানা

আশরাফুল আলম, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি ->>
দিনাজপুর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালে এক গৃহবধূকে ধর্ষণ মামলায় দুই আসামীকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছেন। একই সাথে ভিন্ন একটি ধারায় প্রত্যেকে দশ হাজার টাকা করে জরিমানা আরোপ করেন আদালত।

নারী ও শিশু দমন ট্রাইবুনালের বিচারক শরীফ উদ্দিন আহমেদ (জেলা ও দায়রা জজ) এ রায় ঘোষণা করেন। মৃত্যুদন্ড প্রাপ্তরা হলেন ফুলবাড়ী উপজেলার কাজিহাল ইউনিয়নের সীমান্তবর্তী মিরপুর গ্রামের আবু হানিফার ছেলে মোঃ বুদু মিয়া (৪০) ও একই গ্রামের মোঃ মোকলেছার রহমানের ছেলে মোঃ সাগর হোসেন (৩২)।

৩ নভেম্বর বৃহস্পতিবার আদালতের নথি পর্যালোচনায় জানা যায়, দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার সীমান্তবর্তী গ্রাম পশ্চিম মিরপুরে এক গৃহবধূকে ২০২০ সালের ২০ নভেম্বরে জোরপূর্বক পালাক্রমে ধর্ষণের অভিযোগে পরেরদিন ২১ নভেম্বর ওই গৃহবধূ বাদী হয়ে ফুলবাড়ী থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেন। মামলায় পুলিশ অপরাধীদের গ্রেফতার করেন। গ্রেফতারের পর ধৃতরা ১৬৪ ধারায় স্বীকারোক্তি মূলক জবানবন্দি প্রদান করেন। তদন্ত শেষে ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি আদালতে পুলিশ চার্জশিট প্রদান করেন। মামলায় মোট সাত জন সাক্ষীর স্বাক্ষ্যগ্রহন শেষে স্বাক্ষ্য প্রমানে দোষী সাব্যস্ত হওয়ায় বুধবার বিজ্ঞ বিচারক আসামীদের মৃত্যুদন্ডের সাজা প্রদান করেন। পাশাপাশি প্রত্যেকে দশ হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাডভোকেট তৈয়বা বেগম রায়ের বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, মামলাটি দ্রুত নিষ্পত্তি করতে আমরা সক্ষম হয়েছি। মামলার রায়ে বাদী সন্তুষ্টি প্রকাশ করেছেন। এ মামলায় আসামিপক্ষে মামলা পরিচালনা করেন জৈষ্ঠ্য আইনজীবী মোঃ মাজহারুল ইসলাম সরকার।

এভাবে মামলা দ্রুত নিষ্পত্তি হলে আগামীতে অনেকাংশে নারী ও শিশু নির্যাতন কমে যাবে বলে মনে করেন মানবাধিকার সংগঠন ও সচেতন নাগরিক সমাজের নেতৃবৃন্দ। সেসংগে মামলার রায় দ্রুত বাস্তবায়নে বিচার বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।