ArabicBengaliEnglishHindi

নওগাঁয় বিসিআইসি’র ইউনিয়ন সার ডিলারদের অনিয়মের কারণে ভোগান্তিতে কৃষক


প্রকাশের সময় : অগাস্ট ২৮, ২০২২, ৭:১৯ অপরাহ্ন / ২৬৪
নওগাঁয় বিসিআইসি’র ইউনিয়ন সার ডিলারদের অনিয়মের কারণে ভোগান্তিতে কৃষক

স্টাফ রিপোর্টার ->>
নওগাঁর সাপাহারে বিসিআইসি’র ইউনিয়ন সার ডিলারদের অনিয়মের কারণে ভোগান্তিতে পড়েছেন কৃষকেরা। সরকারের নিয়ম-নীতি মেনে ডিলারশীপ নিয়ে এখন নিয়ম বহির্ভূত ইউনিয়নে অন্যর দোকানে সার বিক্রি করছে উপজেলার বেশ কয়েকটি ডিলার। তাও প্রয়োজনের ও বরাদ্দের তুলনায় একেবারে সীমিত।

 

মসজিদ নির্মাণ কাজে আর্থিক সাহায্যের আবেদন

 

সরকারের নীতিমালা বাস্তবায়নে নেই কোন তদারকি। কৃষকদের অভিযোগের ভিত্তিতে উপজেলার সদর ও তিলনা ইউনিয়ন ডিলার তার এলাকায় কৃষকদের সুবিধা না দিয়ে গোপন ভাবে অন্যত্র সার বিক্রি করছেন। সার পাচ্ছে না ইউনিয়নবাসী।

তিলনা ইউনিয়নের জন্য নিয়োজিত ডিলার শশী ট্রেডার্স যার মালিক মহাদেব সাহা। বিসিআইসি ডিলার নিলেও ইউনিয়নে তার কোন কার্যক্রম নেই। অন্য দোকানে অর্থাৎ তিলনা বাজারে সাইফুল ইসলামের মেসাস ভাই ভাই ট্রেডার্স এর ছোট্ট একটি ঘরে সাইনবোর্ড লাগিয়ে দিয়ে চলতি মাসে কয়েক বস্তা সার বিক্রয়ের অভিযোগ পাওয়া গেছে।

সরোজমিনে দেখা যায়, সরকার কৃষকের হাতে সার পৌছে দেয়ার লক্ষে ইউনিয়ন ভিত্তিক ডিলার দিয়েছেন। তিলনা ইউনিয়নে শশী ট্রেডার্স কে ইউনিয়ন ডিলার দেয়া হয়। শশী ট্রেডার্সকে ডিলার দেয়ার পর থেকে সদর ইউনিয়নের নিকটে অন্যর দোকানে ডিলার পয়েন্ট খুলে ব্যবসা করে আসছে। কিন্তু তার বরাদ্দকৃত সার কোন কৃষকই পায়নি বলে অভিযোগ রয়েছে।তিলনা ইউনিয়নে আজ অবধি শশী ট্রেডার্সের মালিক মহাদেব সাহা কে চোখে পড়েনি কোন কৃষকের। বর্তমানে এসে তার কর্মরত কর্মচারী পরিচয় দিয়ে তিলনা বাজারে সাইফুলের দোকানে সাইফুলের মাধ্যমে সার বিক্রয়ের উদ্যোগ নিয়েছে। আসলে কে এই মহাদেব এই নিয়ে নানা জল্পনা কল্পনা মানুষের মনে অনেকে মনে করছেন মহাদেব নাম ব্যবহার করে অন্য কেউ এই ডিলারের কাজ চালিয়ে যাচ্ছেন আসলে কে সে জানার জন্য এলাকায় চাঞ্চলের সৃষ্টি হয়েছে।

তিলনা ইউনিয়নের কৃষকদের অনেকে অভিযোগ করে জানান, আমাদের ইউনিয়নে কোন সার ডিলার নাই। আমাদের শিশা বাজারসহ আশেপাশের বাজার থেকে সার আনতে হয়। দুর থেকে আনতে পরিবহন খরচ বেড়ে যায়। ইউনিয়নে ডিলার থাকলে সহজ হতো, কারণ এ ইউনিয়নের সব রাস্তাই এখন পাকা। সরকার ইউনিয়ন ডিলার দিছে আমরা কোন সুবিধা পাচ্ছি না। নামমাত্র বর্তমানে অন্য দোকানে সাইনবোর্ড ঝুলিয়ে রেখেছে এতে আমরা কৃষকরা আরো বিভ্রান্তিতে পড়ছি।

এ বিষয়ে শশী ট্রেডার্সের মালিক খুজে না পেয়ে সাইনবোর্ডে ব্যবহারীত মোবাইল নাম্বারে যোগাযোগ করা হলে একজন কথা বলে আমি অসুস্থ বলে নাম্বারটি বন্ধ করে দেয়,

তিলনা ইউপি চেয়ারম্যান মোসলেম উদ্দিন জানায়, সরকার কৃষকদের হাতের নাগালে সার পৌছে দেয়ার জন্য ইউনিয়ন ভিত্তিক ডিলার দিয়েছে। কিন্তু কোথায় থেকে ডিলার সার বিতরণ করছে বা কোথায় তাদের অবস্থান এ পর্যন্ত ডিলাররা আমাকে অবগত করেনি।

এ বিষয়ে কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাপলা খাতুন এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান- আমরা বারবার বলা সত্বেও ইউনিয়নে সার নিয়ে যাচ্ছে না শশী ট্রেডার্স ও মন্মতসাহা ট্রেডার্স। ওদের বিরুদ্ধে অনিয়মের জবাবদিহি চিটি প্রদান করা হয়েছে বলে জানান কৃষি অফিসার মনিরুজ্জামান টকি।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেন নাই পরবর্তীতে জানা যায় নওগাঁ জেলা পর্যায়ে মিটিং এ ব্যস্ত থাকায় কথা বলতে পারেন নাই।