ArabicBengaliEnglishHindi

বিশ্বকাপের বল উন্মোচন করলেন মেসি


প্রকাশের সময় : মার্চ ৩১, ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন / ৮১
বিশ্বকাপের বল উন্মোচন করলেন মেসি

স্পোর্টস ডেস্ক ->>
চলতি বছর হতে যাওয়া ফুটবল বিশ্বকাপকে সামনে টুর্নামেন্টের বল উন্মোচন করলো ফিফা। বুধবার লিওনেল মেসি ও সন হিউং মিনের উপস্থিতিতে এডিডাসের প্রস্তুতকৃত বল ‘আল রিহলা’র কথা জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

এ নিয়ে টানা ১৪ আসরে ফিফা বিশ্বকাপের বল প্রস্তুত করলো এডিডাস। ফিফার পক্ষ থেকে জানানো হয়েছে টুর্নামেন্টের ইতিহাসে আগের আসরগুলোতে এতো দ্রুতগতির বল দিয়ে খেলা হয়নি কখনও। শুধু গতিই নয়, ম্যাচের মান বাড়ানোর ক্ষেত্রেও বলের অবদান থাকবে বলে আশাবাদী তারা।

আরবি ভাষার শব্দ ‘আল রিহলা’র অর্থ যাত্রা। এই নামের পেছনে অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে কাতারের জাতীয় পতাকা, প্রতীকী নৌকা, স্থাপত্য ও তাদের সংস্কৃতি। বর্তমান গতিময় ফুটবলের সঙ্গে তাল মেলানোর জন্যই দ্রুতগতির বলটি তৈরি করা হয়েছে।

এই বলের অন্যতম বৈশিষ্ট্য হলো সিআরটি কোর (CRT-CORE) এবং স্পিডশেল। সিআরটি কোরটি মূলত বলের হৃৎপিণ্ড। এখান থেকেই গতি, নির্ভুলতা এবং ধারাবাহিকতা সঞ্চার ঘটবে। এই সিআরটি কোরের কারণে বাতাসের সঞ্চালনও থাকবে যথাযথ।

পাশাপাশি আল রিহলাই ফিফা বিশ্বকাপের প্রথম বল, যেটি পুরোটা প্রস্তুত করা হয়েছে জলভিত্তিক কালি ও আঠার সমন্বয়ে। ইকার ক্যাসিয়াস, কাকা, ফারাহ জেফরি ও নৌফ আল আনজিরা এটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করবেন।