ArabicBengaliEnglishHindi

ভারতে চামড়া পাঁচার ঠেকাতে জয়পুুরহাট-হিলি সীমান্তে বিজিবি’র কঠোর নজরদারি


প্রকাশের সময় : জুলাই ১১, ২০২২, ৮:৩২ অপরাহ্ন / ১৬৩
ভারতে চামড়া পাঁচার ঠেকাতে জয়পুুরহাট-হিলি সীমান্তে বিজিবি’র কঠোর নজরদারি

জয়পুুরহাট প্রতিনিধি ->>

কোরবানির পশুর চামড়া পাঁচার ঠেকাতে দেশের বিভিন্ন সীমান্তে সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি। বাংলাদেশের চেয়ে ভারতে পশুর চামড়ার মূল্য অপেক্ষাকৃত বেশি হওয়ায় এবারের কোরবানির পশুর চামড়া যাতে কোনোভাবে ভারতে পাঁচার না হতে পারে, এব্যাপারে ভারত সীমান্ত জয়পুরহাট ও দিনাজপুরের হাকিমপুর (বাংলা হিলি) সীমান্তে কঠোর নজরদারি ও পর্যবেক্ষণ শুরু করেছে বিজিবি।

জয়পুরহাট ২০ বর্ডার গার্ড ব্যাটালিয়নে নিয়ন্ত্রণাধীন দীর্ঘ ৪১ কিলোমিটার জয়পুরহাট-হিলি সীমান্তের গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর ও অরক্ষিত পয়েন্টসহ সীমান্তজুড়ে নেওয়া হয়েছে বিশেষ সর্তকতা। এমনকি অতিরিক্ত ফোর্স (বিজিবি সদস্য) মোতায়েনও করা হয়েছে।

জয়পুুরহাট-২০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল রফিকুল ইসলাম তথ্যটি নিশ্চিত করে এবারের কুরবানির চামড় পাঁচার প্রতিরোধের বিষয়টি নিশ্চিত করে জানান,স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও বিজিবি সদর দপ্তরের নির্দেশে সীমান্তের চোরাই পথ দিয়ে কোরবানির পশুর চামড়া যাতে কোনোভাবে ভারতে পাঁচার না হতে পারে এবিষয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। জয়পুরহাটের ২০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের নিয়ন্ত্রণাধীন সীমান্তের সর্বত্র অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করে টহল জোরদার করা হয়েছে।

পাশাপাশি, এ সীমান্তের কোরবানির পশুর চামড়া জমায়েত হওয়ার স্থানগুলোতে সাদা পোশাকে নিজস্ব গোয়েন্দা সদস্যদের অবস্থান করে ২৪ ঘণ্টা কড়া নজরদারি,বাড়তি সতর্কতা ও পর্যবেক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে,যাতে গোপনে দিনে কিংবা রাতে কোনোভাবেই ভারতে কোরবানির পশুর চামড়া পাঁচার না হতে পারে।

তিনি আরও জানান,এবার সীমান্ত দিয়ে দেশে একটি গরুও আসতে দেওয়া হয়নি। বিজিবি’র কঠোর ভূমিকার কারণে এটি সম্ভব হয়েছে। আর এই সফল্য ধরেই কোরবানির পশুর চামড়াও যেন ভারতে কোনভাবেই পাঁচার না হয়, এবিষয়ে আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রয়েছে। এবং এই ব্যাটালিয়নের অধীনে ১০২ টি পোস্ট ও ক্যাম্প গুলোতে এ বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে বলে ২০ ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল রফিকুল ইসলাম জানান।