ArabicBengaliEnglishHindi

রক্ষণাবেক্ষণের অভাবে হুমকিতে গাইবান্ধা শহর রক্ষা বাঁধ


প্রকাশের সময় : জুন ২০, ২০২২, ৩:০২ অপরাহ্ন / ৮১
রক্ষণাবেক্ষণের অভাবে হুমকিতে গাইবান্ধা শহর রক্ষা বাঁধ

গাইবান্ধা প্রতিনিধি ->>
গাইবান্ধার নদ-নদীগুলোর পানি বৃদ্ধি পাওয়ায় হুমকির মুখে পড়েছে গাইবান্ধা শহর রক্ষা বাঁধের প্রায় দুই কিলোমিটার অংশ। এই এলাকার প্রায় অর্ধশতাধিক পয়েন্টে ছোট বড় গর্ত ও মাটি ধসে খাদের সৃষ্টি হয়েছে। ঘাঘট নদীতে পানি বাড়তে থাকায় ও এসব অংশ সংস্কার না করায় বাঁধ ধ্বসে যাওয়ার শঙ্কায় অস্বস্তিতে রয়েছেন এলাকাবাসী।

টানা বৃষ্টি ও উজানের ঢলে বিপদসীমার ১৯ সেন্টিমিটার উপর দিয়ে বইছে ঘাঘটের পানি। পানি বাড়ার সাথে বাঁধ ভাঙ্গার আশংকায় আতংকিত হয়ে পড়েছেন গাইবান্ধা শহর ও আশপাশের মানুষ। মাটির বদলে বালি দিয়ে নিম্নমানের বাঁধ নির্মাণ ও সংস্কার করায় বর্ষার শুরুতেই হুমকির মুখে পড়েছে গাইবান্ধা শহর রক্ষা বাঁধের প্রায় দুই কিলোমিটার অংশ।

এসব এলাকার প্রায় অর্ধশতাধিক জায়গায় ছোট বড় গর্ত ও মাটি ধসে বড় খাদের সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও ধসে গেছে বাঁধের গোড়াসহ উপরের অংশ।

একাধিকবার যোগাযোগ করেও এসব অংশ মেরামতে কিংবা সংস্কারে পানি উন্নয়ন বোর্ড কোন উদ্যোগ নেয়নি বলে অভিযোগ স্থানীয়দের। পানি বাড়তে থাকায় বাঁধ ধ্বসে যাওয়ার শঙ্কায় অস্বস্তি নিয়ে দিন পার করছেন স্থানীয়রা।

গাইবান্ধা পৌর শহর বন্যার হাত থেকে রক্ষায় বাঁধের ঝুঁকিপূর্ণ অংশ দ্রুত মেরামত প্রয়োজন বলে দাবি করেন গাইবান্ধা পৌরসভার ১নং ওয়ার্ড কমিশনার মো. শেখ শাহিন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু রায়হান জানান, শহররক্ষা বাঁধের ক্ষতিগ্রস্ত এলাকা দ্রুত সংস্কারের ব্যবস্থা নেয়া হচ্ছে।