ArabicBengaliEnglishHindi

র‌্যাংকিংয়ে নামই নেই ফেদেরারের!


প্রকাশের সময় : জুলাই ১২, ২০২২, ৮:০৫ অপরাহ্ন / ৫১
র‌্যাংকিংয়ে নামই নেই ফেদেরারের!

স্পোর্টস ডেস্ক ->>
উইম্বলডনের পর এটিপি যে র‌্যাংকিং প্রকাশ করেছে, তাতে নামই নেই রজার ফেদেরারের! ২৫ বছরের মধ্যে এবারই প্রথমবার এমন ঘটনা দেখতে হলো ৪০ বছর বয়সী সুইস টেনিস কিংবদন্তিকে।

১৯৯৭ সালের শেষ দিক থেকে পেশাদার টেনিস খেলতে শুরু করেন রজার ফেদেরার। তারপর থেকে কখনও এটিপি র‌্যাংকিং থেকে বাদ পড়তে হয়নি তাকে। এবার কেন বাদ পড়লেন?

এর পেছনে সবচেয়ে বড় কারণ হলো, চোটের জন্য গত ৫২ সপ্তাহ কোর্টের বাইরে রয়েছেন ফেদেরার। গত বছর উইম্বলডনের পর আর টেনিস খেলেননি তিনি। তাই এটিপি র‌্যাংকিংয়ে জায়গা হয়নি ২০টি গ্র্যান্ডস্ল্যামের মালিকের।

১৯৯৭ সালের ১৬ সেপ্টেম্বর পেশাদার টেনিসে পা রাখার সময় ফেদেরার ছিলেন এটিপি র‌্যাংকিংয়ে ৮০৩ নম্বরে। তিনিই পরে ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর জায়গা দখলে রেখেছিলেন। টানা ২৩৭ সপ্তাহ ফেদেরারকে শীর্ষস্থান থেকে সরাতে পারেননি কেউ।

উইম্বলডন শুরুর আগেও ফেদেরার ছিলেন এটিপি র‌্যাংকিংয়ে ৯৭ নম্বরে। তাতে তিনি যে কোনো গ্র্যান্ডস্ল্যামেই সরাসরি খেলার সুযোগ পেতেন। কিন্তু মাত্র দু’সপ্তাহেই তার নাম উধাও হয়ে গেলো র‌্যাংকিং থেকে।

শেষ ৫২ সপ্তাহের অর্জিত পয়েন্টের হিসাবে এটিপি র‌্যাংকিংয়ে জায়গা পান টেনিস খেলোয়াড়রা। কিন্তু গত ৫২ সপ্তাহে ফেদেরার কোনো ম্যাচ না খেলায় তার সংগ্রহে কোনো র‌্যাংকিং পয়েন্টও নেই।

এদিকে ২১তম গ্র্যান্ডস্ল্যাম জিতেও র‌্যাংকিংয়ে তিন ধাপ নেমে গেছেন নোভাক জকোভিচ। সার্বিয়ান এই টেনিস তারকা এখন ৭ নম্বরে।