ArabicBengaliEnglishHindi

সাজেদা চৌধুরীর মৃত্যুতে মুক্তিযুদ্ধ প্রজন্মলীগের শোক


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১২, ২০২২, ১১:৫৭ পূর্বাহ্ন / ১০৪
সাজেদা চৌধুরীর মৃত্যুতে মুক্তিযুদ্ধ প্রজন্মলীগের শোক

নিজস্ব প্রতিবেদক ->>
জাতীয় সংসদের উপনেতা ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যূতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্মলীগ এর কেন্দ্রীয় সভাপতি মোঃ শামীম খান ।

এক শোকবার্তায় তিনি প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

বর্ণাঢ্য রাজনৈতিক পথচলা ছিল সৈয়দা সাজেদা চৌধুরীর। ১৯৫৬ সাল থেকে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত। ১৯৬৯–১৯৭৫ সময়কালে তিনি মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে কলকাতা গোবরা নার্সিং ক্যাম্পের প্রতিষ্ঠাতা পরিচালকের দায়িত্ব পালন করেন।

এছাড়া ১৯৭২-১৯৭৫ সময়কালে বাংলাদেশ নারী পুনর্বাসন বোর্ডের পরিচালক, ১৯৭২-১৯৭৬ সময়কালে বাংলাদেশ গার্ল গাইডস অ্যাসোসিয়েশনের ন্যাশনাল কমিশনার ছিলেন।

বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর ১৯৭৬ সালে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন সাজেদা চৌধুরী। পরে ১৯৮৬ থেকে ১৯৯২ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। ১৯৯২ সাল থেকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারে পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন সাজেদা। পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন কমিটির আহ্বায়কের দায়িত্বও শেখ হাসিনা তাকে দিয়েছিলেন। সংবিধানের পঞ্চদশ সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটির চেয়ারম্যানও ছিলেন তিনি।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য ২০১০ সালে সাজেদা চৌধুরী স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন।

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর সৈয়দা সাজেদা চৌধুরী আমৃত্যূ বঙ্গবন্ধুর রেখে যাওয়া আমানত তাঁর দুই কন্যাকে আগলে রেখেছেন। দলের চরম দু:সময়ে সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছেন।

জননেত্রী শেখ হাসিনা তাঁর পরম সুহৃদকে হারালেন।দেশ হারালো এক সূর্য সন্তানকে।