ArabicBengaliEnglishHindi

কিলোমিটারে ৫ পয়সা কমলো বাস ভাড়া


প্রকাশের সময় : অগাস্ট ৩১, ২০২২, ৮:৫০ অপরাহ্ন / ৪৬
কিলোমিটারে ৫ পয়সা কমলো বাস ভাড়া

নিজস্ব প্রতিবেদক ->>
জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর বাস ভাড়া পুনর্নির্ধারণ করেছে বাস মালিক ও সরকার। এতে গণপরিবহনে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ৫ পয়সা কমিয়ে ২.১৫ এবং ঢাকা-চট্টগ্রাম মহানগরী‌তে ২.৪৫ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

 

মসজিদ নির্মাণ কাজে আর্থিক সাহায্যের আবেদন

 

বুধবার (৩১ আগস্ট) বিকেলে বনানীর বিআরটিএ প্রধান কার্যালয়ে পরিবহন মালিকদের সঙ্গে ভাড়া সমন্বয়ের বিষয়ে বৈঠক ক‌রে‌ বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

এর আগে, পরিবহন মালিকদের সঙ্গে ভাড়া সমন্বয় বিষয়ে বৈঠকে বিআরটিএ’র প্রস্তাবনা অনুযায়ী, গণপ‌রিবহ‌নে কি‌লোমিটারপ্রতি ভাড়া ৫ পয়সা কমা‌নোর ব্যাপা‌রে ‌মা‌লিক স‌মি‌তিও একমত প্রকাশ ক‌রে‌ছে।

বিআরটিএর সূত্র ‌থে‌কে জানা গে‌ছে, মঙ্গলবার (৩০ আগস্ট) বিআরটিএ কার্যালয়ে বাস ভাড়া কমানোর বিষয়ে একটি আন্তঃসভা হয়। এতে ভাড়া কমানোর ব্যাপারে একটি প্রস্তাব প্রায় চূড়ান্ত করা হয়। বৈঠক শেষে প্রস্তাবটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হবে। তারপরই বাস ভাড়া কমানোর বিষয়ে তারা চূড়ান্ত সিদ্ধান্ত নে‌বে।

দ্বিপাক্ষিক বৈঠক শে‌ষে গণপরিবহনের ভাড়া কমানো ‌বিষ‌য়ে বুধবার (৩১ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ২০১৬ সা‌লেও তে‌লের দাম ৩ টাকা কমায় আমরা প্রতি কি‌লোমিটারে ৩ পয়সা ক‌মি‌য়ে‌ছি। এবারও ৫ টাকা তে‌লের দাম কমা‌নোর কার‌ণে ভাড়া কমা‌নো হ‌লো।

চলতি মাসের শুরুতে জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাসভাড়া ১৬ থেকে ২২ শতাংশ বাড়ে। এখন দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ২.২০ টাকা, মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২.৫০, মিনিবাসে ২.৪০ টাকা। তারও আগে দূরপাল্লার বাসে ভাড়া ছিল কিলোমিটারপ্রতি ১.৮০, মহানগর পর্যায়ে ২.১৫, মিনিবাসে ২.১০ টাকা। সর্বনিম্ন ভাড়া বাসে ১০, মিনিবাসে ৮ টাকা। বাস-মিনিবাসের পাশাপাশি বেড়েছে নৌযানের ভাড়াও। শুধু বাড়েনি ট্রেনের ভাড়া।

উল্লেখ্য, দুদিন আগে ডিজেলের ওপর আরোপিত সমুদয় আগাম কর থেকে অব্যাহতি এবং আমদানি শুল্ক ১০ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ নির্ধারণ করা হয়। ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য লিটারে পাঁচ টাকা কমানো কার্যকর হয় সোমবার (২৯ আগস্ট)। বর্তমানে জ্বালানি তেলের দাম প্রতি লিটার ডিজেল ১০৯ , অকটেন ১৩০, পেট্রোল ১২৫ এবং কেরোসিন ১০৯ টাকায় কিনতে হচ্ছে।